ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্যোগ মোকাবিলায় টেলিযোগাযোগ সেবা খুবই গুরুত্বপূর্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
দুর্যোগ মোকাবিলায় টেলিযোগাযোগ সেবা খুবই গুরুত্বপূর্ণ

ঢাকা: দুর্যোগ মোকাবিলায় টেলিযোগাযোগ সেবা খুবই গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি।

শুক্রবার (২৭ জানুয়ারি) দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুর্যোগকালীন সময়ে ‘টেলিযোগাযোগ খাত: পূর্ব ও পরবর্তী কৌশল ও করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যে কোনো দুর্যোগে টেলিকমিউনিকেশন সেবাটা দরকার। এ সেবার মাধ্যমে সরকারের বার্তাটা প্রচার করা হলে দুর্যোগের সময় ক্ষয়ক্ষতির পরিমাণটা কমে যায়। আমাদের কমিউনিকেশন সিস্টেম তৈরি করতে হবে। দুর্যোগের আগাম বার্তাটা দেওয়ার ক্ষেত্রে টেলিকমিউনিকেশনটা প্রয়োজন।

প্রতিমন্ত্রী বলেন, ১৯৯১ সালে বিএনপি সরকারের অবহেলায় জলোচ্ছ্বাসে প্রায় দুই লাখ লোক মারা যান। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ক্ষমতায় আসার পর দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ এবং এরপর দুর্যোগ নীতিমালা ২০১৫ করা হয়েছে। এ নীতিমালা সব কিছু বলা হয়েছে।

তিনি আরও বলেন, জনগণকে উত্তম সেবা দেওয়া আমাদের দায়িত্ব এবং এ সেবা দিতে গিয়ে আমরা টেলিকমিউনিকেশনের সহায়তা পেয়েছি বলেই এতো সুন্দরভাবে সিলেট ও সুনামগঞ্জের এতো বড় বন্যা পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব হয়েছে।

সেমিনারে অন্যান্য বক্তারা বলেন, যে কোনো দুর্যোগে আমাদের এক্সচেঞ্জটা চালু রাখতে হবে। কারণ দুর্যোগের মধ্যে কমিনিউকেশনটা খুব জরুরি। তাই আমাদের জেনারেটর রুমটাকে সিল করতে হবে। আমরা দুর্যোগকালীন সময়ে জেনারেটরের পাওয়ারটা ঠিক রাখতে হবে। এজন্য শক্তিশালী সোলার ব্যবস্থা রাখতে হবে। দুর্যোগকে মোকাবেলা করতে হলে ডিজিটাললি করতে হবে। শুধু একা নয় সম্মিলিতভাবে এটা মোকাবেলা করতে হবে বলেও জানান তারা।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।