ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হবিগঞ্জে ঐতিহ্যবাহী পলোবাইচ উৎসবে শত শত মানুষ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
হবিগঞ্জে ঐতিহ্যবাহী পলোবাইচ উৎসবে শত শত মানুষ

হবিগঞ্জ: হবিগঞ্জের বানিয়াচং উপজেলার সুবিদপুর ইউনিয়নের বড়য়ান্দ বিলে ঐতিহ্যবাহী পলোবাইচ অনুষ্ঠিত হয়েছে। হাজারো মানুষ যোগ দিয়েছেন গ্রাম বাংলার হারিয়ে যাওয়া পুরোনো দিনের ঐতিহ্যবাহী এ উৎসবে।

 শনিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত হবিগঞ্জ জেলার কয়েকটি উপজেলার বিলটিতে মাছ ধরেছেন।  

এ সময় বিলের পাড়ে মাছ ধরার মনোরম দৃশ্য উপভোগ করতে হাজির হন স্থানীয় বাসিন্দারা। বিলের চারপাশে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এ উৎসব উপভোগ করেন তারা।

পলোবাইচ শেষে কমবেশি মাছ নিয়ে হাঁসিমুখে বাড়ি ফিরেন স্থানীয়রা। অনেকেই শোল, গজার, বোয়াল ও বিভিন্ন কার্প জাতীয় মাছসহ নানা প্রজাতির মাছ ধরে।  

 এতে অংশ নেওয়া বানিয়াচং উপজেলার কলেজছাত্র খায়রুল হক বলেন, আগে অনেক বড় পরিসরে ঐতিহ্যবাহী পলো উৎসব হতো। এখন আর আগের মতো হয় না, মাছও তেমনভাবে পাওয়া যায় না। এরপরও এ উৎসবে যোগ দিতে এসেছেন শতশত মানুষ।

 ব্যবসায়ী ইকবাল আহমেদ বলেন, ‘বড়য়ান্দ বিলে এবার মানুষের উপস্থিতি অনেক বেশি ছিল। জেলার নবীগঞ্জ, বানিয়াচং, আজমিরীগঞ্জ, চুনারুঘাট ও মাধবপুর উপজেলার লোকজন এতে যোগ দিয়েছেন। ’

তিনি বলেন, ‘এখানে মাছ ধরাটা মূখ্য নয়। শতশত মানুষের সঙ্গে মাছ ধরা উৎসবে অংশ নেওয়ার বিষয়টি অনেক উত্তেজনাকর ও আনন্দের। ’

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad