ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এক বছরের চেষ্টায় বাঘের কঙ্কাল তৈরি করল বন বিভাগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
এক বছরের চেষ্টায় বাঘের কঙ্কাল তৈরি করল বন বিভাগ

বাগেরহাট: এক বছর চেষ্টায় মৃত বাঘের হাড় ও বিভিন্ন অঙ্গ দিয়ে কঙ্কাল (অবয়ব) তৈরি করেছেন সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীরা।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবিরের নেতৃত্বে এই কঙ্কাল তৈরি করা হয়।

এ কাজে তাকে সহায়তা করেছেন বন বিভাগের বোটম্যান মোস্তাক আহমেদ, কুমির শেডের তত্ত্বাবধায়ক নিমাই রপদান ও করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র জামে মসজিদের ইমাম হাফেজ আবুল হাসান।  

জানা যায়, ২০২২ সালের ২৯ জানুয়ারি সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলার চর এলাকায় বার্ধক্যজনিত কারণে একটি বাঘ মারা যায়। সেই বাঘের হাড় ও অন্যান্য অঙ্গ থেকে এই অবয়ব তৈরি করা হয়।

মৃত বাঘটির হাড়গুলো

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, বাঘের কঙ্কাল তৈরির জন্য আমাদের সঙ্গে কোনো বিশেষজ্ঞ ছিলেন না। নিজেদের আগ্রহ থেকে এটা তৈরি করেছি। এর আগে করমজলে একটি কুমিরের কঙ্কাল তৈরি করা হয়েছিল, সেখানে বিশেষজ্ঞদের সঙ্গে থাকার সুযোগ হয়েছিল। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা মৃত বাঘটির অবয়বে একটি কঙ্কাল তৈরি করেছি। বাঘের চামড়াটিকেও সংরক্ষণ করা হয়েছে।

মৃত বাঘটির চামড়া সংরক্ষণের উদ্দেশে কাজ করা হচ্ছে

আজাদ কবির আরও বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বাঘটির মরদেহ সংরক্ষণের নির্দেশ দেন। তারপর আমরা কাজ শুরু করি। চামড়া ও হাড়কে দীর্ঘস্থায়ী করতে আমরা ধাপে ধাপে নানা প্রক্রিয়া সম্পন্ন করেছি। যার কারণে একটু সময় বেশি লেগেছে। আশাকরি ভবিষ্যতে বাঘের এ চামড়া ও অবয়ব দর্শনার্থীদের জন্য করমজল ইন্টারপিটিশন ও ইনফরমেশন সেন্টারে রাখা হবে। দর্শকরা এর মাধ্যমে সুন্দরবনের প্রতি আরও বেশি আকৃষ্ট হবে ।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।