ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিয়ন্ত্রণে কাজ করছে ১১ ইউনিট

সাড়ে চার ঘণ্টায়ও নেভেনি মোংলা ইপিজেডের আগুন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
সাড়ে চার ঘণ্টায়ও নেভেনি মোংলা ইপিজেডের আগুন ছবি: সংগৃহীত

বাগেরহাট: বাগেরহাটের মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ইপিজেড) ভিআইপি ব্যাগ-১ নং কারখানায় লাগা আগুন সাড়ে চার ঘণ্টায়ও নেভেনি, তবে কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট কাজ করছে।

 

মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাত পৌনে ৮টার দিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স খুলনা বিভাগীয় উপপরিচালক মো. মামুন মাহমুদ এসব তথ্য জানান।

এর আগে মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। খবর পেয়ে পর্যায়ক্রমে খুলনা, বাগেরহাট ও মোংলা ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট আগুন নেভানোর কাজে অংশ নেয়। তবে ফ্যাক্টরির মধ্যে কেমিক্যাল থাকায় আগুন নেভাতে খুবই সমস্যা হচ্ছে।

মো. মামুন মাহমুদ বলেন, বিকেল সাড়ে তিনটার সময় আগুনের খবর পেয়েই ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট ঘটনা স্থলে ছুটে যায় এবং নেভানোর কাজে অংশ নেয়। কিন্তু ওই কারখানায় ফ্যাব্রিক্স, পলিথিন, ফ্যাব্রিকেটেড যেসব পণ্য রয়েছে, সবকিছুই পেট্রোলিয়াম পণ্য। এ কারণে আগুন নেভানো একটু কঠিন হচ্ছে। আশাকরি তিন ঘণ্টার মধ্যে আমরা আগুন নেভাতে সক্ষম হব।

আগুনের কারণ সম্পর্কে মো. মামুন মাহমুদ বলেন, আমরা যেহেতু এই মুহূর্তে আগুন নেভানোর কাজ করছি। আগুনের সূত্রপাত ও কারণ সম্পর্কে কিছু বলতে পারছি না। ফ্যাক্টরিতে যেহেতু পেট্রোলিয়াম পণ্য রয়েছে, কমপার্টমেন্ট আকারে আগুন নেভানোর কাজ করছি। এখন যে পরিস্থিতি রয়েছে, তাতে আগুন ছড়িয়ে পড়ার কোনো শঙ্কা নেই।

হতাহত বা শ্রমিকদের ক্ষতি হওয়া সম্পর্কে তিনি আরও বলেন, এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ফায়ার ফাইটাররাও কোনো আহত বা নিহত কাউকে পায়নি। তবে আমরা আগুন নেভানো পর্যন্ত এবং নেভানোর পরেও আমরা পুরো কারখানা তল্লাশি করব। তখন বোঝা যাবে আসলে কেউ হতাহত হয়েছেন কি না। আগুন সম্পূর্ণ নিভে যাওয়া পর্যন্ত আমরা চেষ্টা করব। আগুন সম্পূর্ণ নেভানোর পর ফায়ার সার্ভিস ঘটনাস্থল ত্যাগ করবে। এছাড়া পুরো ঘটনাটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এদিকে স্থানীয় এক ব্যক্তি দাবি করেছেন, কারখানায় ঝালাইয়ের কাজ চলছিল। এসময় আগুনের ফুলকি এসে পড়ে ফোমের ওপর। সঙ্গে সঙ্গে কক্ষটি ধোয়ায় ভরে যায় এবং আগুন চারদিকে ছড়িয়ে পড়ে।  

ভিআইপি কোম্পানির কর্মকর্তা মিজানুর রহমান জানান, আগুনের ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর আসেনি, কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে। তবে দুর্ঘটনার সময় কারখানাটিতে মোট কয়জন ছিলেন তা নিশ্চিত করতে পারেননি তিনি।

মোংলা ইপিজেডের নির্বাহী পরিচালক মো. মাহাবুব আহম্মেদ সিদ্দিক বলেন, দুপুরে হঠাৎ ভিআইপি ব্যাগ-১ নং কারখানায় আগুন লাগে। এ কারখানায় কোম্পানিটির ফোম ও ব্যাগ ছিল। অগ্নিকাণ্ডের সময় দ্রুত সেখানে কর্মরতরা বেরিয়ে আসেন। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ  সময়: ২০৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।