ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নদীপথে আসে হেরোইন, চক্রে অধিকাংশই নারী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
নদীপথে আসে হেরোইন, চক্রে অধিকাংশই নারী

ঢাকা: রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী এলাকা দিয়ে নদীপথে প্রতি মাসেই চার থেকে পাঁচ কেজি হেরোইন আসে। নারীদের মাধ্যমে সেসব হেরোইন পৌঁছানো হয় দেশের বিভিন্ন এলাকায়।

 

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) গাজীপুরের কালিয়াকৈর ও নওগাঁয় অভিযান চালিয়ে প্রায় পাঁচ কোটি টাকার পাঁচ কেজি ৪০০ গ্রাম হেরোইনসহ একটি মাদক কারবারি চক্রের তিন সদস্যকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। আটকরা হলেন- চক্রের মূলহোতা শাকিবুর রহমান (৩৫), রাজিয়া খাতুন (৩৩) ও সেলিনা খাতুন শিরিনা (৩৮)।

র‍্যাব জানায়, নির্ধারিত ব্যক্তিদের কাছে প্রতিনিয়ত ৫০০-৬০০ গ্রাম করে মাদক সরবরাহ করতো চক্রটি। প্রতিটি চালান পরিবহনের জন্য বহনকারীকে দেওয়া হতো ১৫-২০ হাজার টাকা। মাদকের চালান বেশি থাকলে মূলহোতা শাকিবুর নিজেই মোটরসাইকেলে করে পৌঁছে দিতেন। হেরোইন বিক্রির টাকা লেনদেন করা হতো সাধারণত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর কারওয়ানবাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, র‍্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‍্যাব-১২ এর অভিযানে গাজীপুরের কালিয়াকৈর থেকে প্রায় তিন কেজি হেরোইনসহ শাকিবুর ও রাজিয়াকে আটক করা হয়। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে নওগাঁয় শাকিবুরের বাসা থেকে ২ কেজির বেশি হেরোইনসহ তার স্ত্রী সেলিনা খাতুনকে আটক করা হয়।

আটকদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে তিনি জানান, শাকিব এই চক্রের অন্যতম হোতা। এর আগে তিনি চুরির সঙ্গে জড়িত থাকলেও প্রায় দুই বছর ধরে মাদক কারবার চালিয়ে আসছিলেন। শাকিব সীমান্তবর্তী এলাকা থেকে হেরোইন সংগ্রহ করে প্রথমে নিজের বাড়িতে সংরক্ষণ করতেন, পরে চাহিদা অনুযায়ী বগুড়া, সিরাজগঞ্জ, গাজীপুর, জামালপুর, নারায়ণগঞ্জ, রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করতেন।

আটক সেলিনা খাতুন শাকিবের স্ত্রী ও স্বামীর মাদক কারবারের সহযোগী। পার্শ্ববর্তী দেশ থেকে আনা হেরোইনের চালান প্রথমে শাকিব নিজ বাড়িতে তার স্ত্রীর কাছে রাখতেন। বিভিন্ন সময় আস্থাভাজন মাদক কারবারিরা তাদের বাড়িতে হেরোইন সংগ্রহ করতে গেলে সেলিনা তাদের হেরোইন সরবরাহ করত।  

রাজিয়া শাকিবের হেরোইন কারবারের অন্যতম সহযোগী হিসেবে প্রায় এক বছর ধরে এই চক্রে কাজ করে আসছেন। তিনি রাজশাহী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জসহ দেশের বিভিন্ন জেলায় হেরোইন সরবরাহ করতেন। কয়েকবার শাকিবের সঙ্গে মোটরসাইকেলে বিভিন্ন স্থানে হেরোইন সরবরাহ করেছেন। সর্বশেষ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) শাকিবের সঙ্গে গাজীপুর ও সাভারের বিভিন্ন স্থানে হেরোইন সরবরাহের জন্য নওগাঁ থেকে রওনা করে। পথে গাজীপুরের কালিয়াকৈর এলাকায় তাদের আটক করে র‍্যাব।

এক প্রশ্নের জবাবে র‍্যাবের এই কর্মকর্তা বলেন, এর আগে শাকিবের বিরুদ্ধে এলাকায় চুরির অভিযোগ থাকলেও এবারই প্রথম তিনি মাদকসহ আটক হয়েছেন। সীমান্ত এলাকা থেকে আনা হেরোইন দেশের বিভিন্ন এলাকায় বিশেষ করে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা ও ঢাকায় পৌঁছে দিতেন তারা। তবে প্রাথমিকভাবে তাদের দেশের বাইরে মাদক পাঠানোর তথ্য পাওয়া যায়নি।

এখন পর্যন্ত শাকিবের চক্রে ১০-১২ জন জড়িত থাকার তথ্য পাওয়া গেছে, যাদের অধিকাংশই নারী সদস্য বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
পিএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।