ঢাকা, শুক্রবার, ১৭ চৈত্র ১৪২৯, ৩১ মার্চ ২০২৩, ০৮ রমজান ১৪৪৪

জাতীয়

একমাসে ৫০ টির বেশি দুর্ঘটনা

ফরিদপুরে এক্সপ্রেসওয়ের টোলপ্লাজা এখন মৃত্যুকূপ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
ফরিদপুরে এক্সপ্রেসওয়ের টোলপ্লাজা এখন মৃত্যুকূপ

ফরিদপুর: ফরিদপুরের ভাঙ্গা উপজেলার বগাইলে বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ের টোলপ্লাজা এখন মৃত্যুকূপে পরিণত হয়েছে। প্রতিরাতেই টোলপ্লাজার ভেতরে ঘটছে দুর্ঘটনা।

গত একমাসে এ টোলপ্লাজায় ছোট বড় অর্ধশতাধিক দুর্ঘটনার ঘটনা ঘটেছে। এর মধ্যে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে ৫টি, এতে প্রানহানিসহ যানবাহনের ব্যাপক ক্ষতি হয়েছে।

ভাঙ্গা ইন্টারএক্সচেঞ্জ ফ্লাইওভার গোলচত্বর থেকে শুরু করে ১ কিলোমিটার লম্বা ও প্রায় ৩০ মিটার উচ্চতার একটি রেল ফ্লাইওভার মিশেছে বগাইল টোলপ্লাজার গোড়ায়। অনেক উঁচু থেকে নিচের টোলপ্লাজায় থামাতে যেয়ে চালকরা গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে প্রায়ইত সামনে থাকা যানবাহনে লাগিয়ে দিচ্ছেন। ফলে ঘটছে দুর্ঘটনা, বাড়ছে জানমালের ক্ষতি।

সর্বশেষ গত সোমবার (৩০ জানুয়ারি) ভোরে একটি কাভার্ডভ্যান টোলপ্লাজার ভেতরে অপর দুটি গাড়িকে চাপা দেয়। এতে তিন গাড়ির চালক-যাত্রীরা ভেতরে আটকা পড়েন। খবর পেয়ে ভাঙ্গা হাইওয়ে থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ইলেকট্রিক ড্রিল মেশিন দিয়ে কেটে তাদের উদ্ধার করেন। এর আগে গত ২৪ জানুয়ারি টোলপ্লাজায় একটি প্রাইভেট কারের ওপর উঠে যায় দৈত্যাকার একটি ট্রাক। এতে ঘটনাস্থলেই একজন নিহতসহ একাধিক যাত্রী আহত হন।

গত ১২ জানুয়ারি একইভাবে আরেকটি প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে টোলপ্লাজার ওপর উঠে যায়। এর কিছুদিন আগে একটি লোকাল বাস নিয়ন্ত্রণ হারিয়ে টোলপ্লাজার ওপরে উঠে উল্টে যায়। সে সময় ঘটনাস্থলেই ৫ যাত্রী নিহত ও অনেক যাত্রী আহত হয়।

ভাঙ্গা ফায়ার সার্ভিসের কর্মকর্তা আবু জাফর জানায়, গত সোমবার ভোরে বগাইল টোলপ্লাজায় সুন্দরবন কুরিয়ারের একটি কার্ভার্ডভ্যান টোলপ্লাজার ভেতরে থাকা টমেটোবোঝাই ট্রাককে ধাক্কা দেয়। ফলে টমেটোবোঝাই ট্রাকটি সামনে থাকা আঙ্গুরবোঝাই আরেকটি ট্রাকের সঙ্গে ধাক্কা খায়। এ ঘটনায় তিনটি ট্রাকই দুমড়ে মুচড়ে যায়। এতে এক ট্রাকের ভেতরে চালক আটকা পড়েন। খবর পেয়ে আমরা দ্রুত সেকানে পৌঁছে ট্রাকটি কেটে ওই চালককে উদ্ধার করি।

বগাইল টোল প্লাজার ব্যবস্থাপক জাকারিয়া হোসেন জানায়, ঘণ কুয়াশা ও পর্যাপ্ত আলোর অভাবে চালকরা নিজেদের গাড়িকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়ে সামনে থাকা গাড়িকে চাপা দেয়। এভাবে প্রতিদিন ছোট বড় একাধিক দুর্ঘটনা ঘটছে। বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।

ভাঙ্গা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তৈমুর আলম জানান, বগাইল টোলপ্লাজার অবস্থা দিনদিন ভয়াবহ হচ্ছে। অসাবধানতা ও ঘন কুয়াশার পাশাপাশি আলোর স্বল্পতার কারণে চালকরা গাড়ির নিয়ন্ত্রণ হারাচ্ছেন। এতে করে বাড়ছে দুর্ঘটনা, বাড়ছে জানমালেন ক্ষয়ক্ষতি। আশাকরি বিষয়টি যথাযথ কর্তৃপক্ষ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এ ব্যাপারে ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আজিম উদ্দিন বলেন, বিষয়টি নিয়ে ফরিদপুরের ডিসি স্যারের সঙ্গে কথা বলেছি। এছাড়া এ ব্যাপারে স্যারকে একটি লিখিত দেবো। স্যার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে টোলপ্লাজা সরানোর কার্যকরী ব্যবস্থা নেবেন বলেছেন।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩. ২০২৩
এমএমজেড/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa