ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আইনজীবী সহকারীরা বিচার ব্যবস্থার অপরিহার্য অংশ: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
আইনজীবী সহকারীরা বিচার ব্যবস্থার অপরিহার্য অংশ: স্পিকার সংগৃহীত ছবি

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আইনজীবী সহকারীরা বিচার ব্যবস্থার অপরিহার্য অংশ। তারা সেবার প্রত্যয় নিয়ে দায়িত্ব পালন করেন বলেই বিচারপ্রার্থীদের ন্যায়বিচার প্রাপ্তি সহজতর হয়েছে।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে ‘বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতি’র ৫ম মহা-সম্মেলনে প্রধান অতিথি বক্তব্যে এ সব কথা বলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন আইনমন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী মাহবুব আলী, রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন।

বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির সভাপতি মো. নুর মিয়ার সভাপতিত্বে এ অনুষ্ঠানে সমিতির সাধারণ সম্পাদক মো. খোরশেদ আলম স্বাগত বক্তব্য দেন- ঢাকা আইনজীবী সমিতির সভাপতি মো. মাহবুবুর রহমান, বাংলাদেশ বার কাউন্সিলের ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান মো. রবিউল আলম বুদু, ভাইস চেয়ারম্যান সৈয়দ রেজাউর রহমান, বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো. আবদুন নুর দুলাল এবং সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির।  

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আইনি সমস্যা সমাধানে আইনজীবী সহকারীরা দীর্ঘকাল ধরে কর্মদক্ষতা ও অভিজ্ঞতার পরিচয় দিয়ে চলেছেন। আইনজীবী সহকারীরা যথাযথ আইনি কাঠামোর মধ্য দিয়ে যেন তাদের দায়িত্ব পালন করতে পারেন এবং তাদের জীবনমানের উন্নয়ন ঘটে সেদিকে লক্ষ্য রাখতে হবে।  

তিনি আরও বলেন, বাংলাদেশ আজ সারাবিশ্বে উন্নয়নের রোল মডেল। এই উন্নয়নের ধারা অব্যাহত রেখে সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই শোষণ-বৈষম্যমুক্ত উন্নত ও সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গঠিত হবে।

স্পিকার বলেন, তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের এই সময়ে ভার্চুয়াল কোর্ট এবং ই-জুডিশিয়ারি পরিচালিত হচ্ছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে আইনজীবী সহকারীরা আইটি ও আইসিটি সেক্টরে পর্যাপ্ত দক্ষতা অর্জন করতে হবে। সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করে আইনজীবী সহকারীরা ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে দেশ, সমাজ ও জাতি গঠনে মূল্যবান অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্পিকার।  

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২৩
এসকে/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।