ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে নদীর গতিপথ বন্ধ করে বালু ভরাট, হুমকিতে হাট-বাজার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
ফরিদপুরে নদীর গতিপথ বন্ধ করে বালু ভরাট, হুমকিতে হাট-বাজার

ফরিদপুর: ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় ভুবনেশ্বর নদীর গতিপথ বন্ধ করে বালু ভরাটের অভিযোগ উঠেছে। অপরিকল্পিত এ বালু ভরাটের ফলে পাশের চর হাজীগঞ্জ হাট-বাজার নদী ভাঙনের হুমকিতে পড়ছে বলে দাবি ওই এলাকার মানুষের।

এভাবে নদীর মূল গতিপথ বন্ধ করে বালু ভরাটের প্রতিবাদ ও তা বন্ধের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে এলাকাবাসী ও চর হাজীগঞ্জ হাট-বাজারের ব্যবসায়ীরা।

রোববার (০৫ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে উপজেলার চরহাজিগঞ্জ বাজারের পাশের বালু ভরাটের স্থানে কয়েকশ এলাকাবাসী ও ব্যবসায়ীরা এ মানববন্ধন ও বিক্ষোভ করেন।

এসময় বক্তব্য দেন- চরভদ্রাসন উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান কাওসার ব্যাপারী, চর হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি কবিরুল আলম, সহ-সভাপতি মো. লুৎফর রহমান, স্থানীয় অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক খবিরুদ্দিন আহমেদ, ৪ নম্বর গাজীরটেক ইউনিয়নের ইউপি সদস্য সরোয়ার হোসেন, চর হাজীগঞ্জ বাজারের ব্যবসায়ী আবুল খন্দকার, খলিল ব্যাপারী, শেখ আব্দুস সালাম প্রমুখ।

এসময় তারা বলেন, ভুবনেশ্বর নদীর মূল উৎস পথ বন্ধ করে স্থানীয় প্রভাবশালীরা তাদের ব্যক্তি স্বার্থে প্রশাসন ও বিআইডব্লিউটিএ'কে ভুল বুঝিয়ে ব্যক্তি মালিকানা ও রেকর্ডীয় জমির ওপর দিয়ে নদীর গতিপথ পরিবর্তন করছে। এতে চর হাজীগঞ্জের হাট-বাজার বর্ষা ও জোয়ারের পানিতে ভাঙনের হুমকিতে পড়বে বলে অভিযোগ তাদের। অতি দ্রুত তারা নদীর মূল গতিপথ ফিরিয়ে পেতে প্রশাসন ও সরকারের কাছে জোর দাবি জানান।

এ ব্যাপারে চরভদ্রাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানজিলা কবির ত্রপা জানান, বিষয়টি আমার জানা ছিল না। যেহেতু আপনাদের মাধ্যমে জানলাম সেহেতু অতিদ্রুত ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে পরামর্শ করে ও সরেজমিনে পরিদর্শন করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। জনগণের ক্ষতি হোক ও হাট-বাজার হুমকিতে পরুক এমন কিছু করতে দেওয়া হবে না।

বিআইডব্লিউটিএ এর নির্বাহী প্রকৌশলী ঋদ্ধি রুবাইয়াৎ বাংলানিউজকে বলেন, ফরিদপুর জেলা ড্রেজ ম্যাটেরিয়াল ব্যবস্থাপানা কমিটি সিদ্ধান্ত নিয়ে যেখানে আমাদের বালু ভরাট করতে বলেছেন আমরা সেখানে বালু ফেলছি। এখানে আমি নিজ ইচ্ছায় বালু ভরাট করছি না। তবে স্থানীয়দের ক্ষতি করে তো কাজ করা যায় না। যেহেতু স্থানীয়রা বালু ভরাট বন্ধে মানববন্ধন করেছেন। সেটা স্থানীয় প্রশাসন ও জেলা ড্রেজ ম্যাটেরিরাল ব্যবস্থাপনা কমিটির সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। স্থানীয়দের মানববন্ধনের পরে চরভদ্রাসনের ইউএনওর মৌখিক নির্দেশে আপাতত কাজ বন্ধ রাখা হয়েছে বলে জানান তিনি।  

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।