ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

অ্যাপসের মাধ্যমে মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করতো চক্রটি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
অ্যাপসের মাধ্যমে মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করতো চক্রটি 

ঢাকা: রাজধানীর বিভিন্ন এলাকায় ছিনতাই ও চুরি হওয়া মোবাইলের আইএমইআই নম্বর অ্যাপসের মাধ্যমে পরিবর্তন করে পুনরায় বিক্রি করে আসছিল একটি চক্র। সেই চক্রের ৩ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার (৬ ফেব্রুয়ারি) পল্লবী এলাকা থেকে মো. রাসেলকে (৩১) গ্রেফতার করা হয়। তার দেওয়া তথ্যের ভিত্তিতে একইদিন কাফরুল থানা এলাকা থেকে মো. কবির (২৫) ও মো. সিয়ামকে গ্রেফতার করা হয়।  

এ সময় তাদের কাছ থেকে মোট ১১০টি বিভিন্ন ব্র্যান্ডের চোরাই মোবাইল ফোন, একটি ল্যাপটপ, একটি কম্পিউটারের সিপিও, দুইটি এসএসডি ড্রাইভ জব্দ করা হয়।  

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর মিরপুর ডিসি অফিসে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উপ-পুলিশ কমিশনার (মিরপুর বিভাগ) মো. জসীম উদ্দীন মোল্লা।  

তিনি বলেন, বিশ্বস্ত সূত্রে আমরা জানতে পারি রাসেলসহ কয়েকজন ব্যক্তি ছিনতাই বা চোরাইকৃত মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করে পুনরায় বাজারজাত করে থাকে। রাসেলকে ৬টি মোবাইল ও একটি ল্যাপটপসহ তাকে গ্রেফতার করি। ল্যাপটপ ও মোবাইলের অ্যাপসের মাধ্যমে চোরাই মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করত সে। তাকে জিজ্ঞাসাবাদের মাধ্যমে আরও দুইজনের নাম জানতে পারি, কবির ও সিয়াম। শাহআলী প্লাজার ৫ম তালার ‘ভুইয়া টেলিকম’ দোকানে এই চক্রটি মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তনের কাজ করে থাকতো। ওই মার্কেটে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ১০৪টি চোরাই মোবাইল ও হার্ডডিক্স জব্দ করা হয়।  

তিনি বলেন, আসামি রাসেল বলছে গত দেড় বছর ধরে সে এই কাজে যুক্ত আছে। রাসেলের চক্রের কাজ হলো চুরি-ছিনতাই করা মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন।  

চোরাই মোবাইল চক্রের একটি অংশ ছিনতাইকৃত মোবাইল কম দামে ক্রয় করে। পরবর্তীতে আইএমইআই নম্বর পরিবর্তনের পরে বিভিন্ন দোকানে মোবাইলগুলো বিক্রির জন্য ডিসপ্লে করা।
  
উপ-পুলিশ কমিশনার (মিরপুর বিভাগ) মো. জসীম উদ্দীন মোল্লা বলেন, মোবাইল ছিনতাই ও চুরি প্রতিরোধের জন্য আমরা সার্বক্ষণিক কাজ করে যাচ্ছি। যখনই তথ্য পাওয়া যাচ্ছে তখনই চোরদের ধরতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। আসামিদের বিরুদ্ধে মামলা হয়েছে।  

প্রশ্নের জবাবে তিনি বলেন, মিরপুরের সাতটি থানায় মেসেজ দেওয়া হয়েছে যেসব মোবাইল চুরি হয়েছে বা হারিয়ে গেছে ওই সব মোবাইলের জিডি বা মামলার যাচাই-বাছাই করে মোবাইল ফেরত দেওয়া হবে। চুরি-ছিনতাই কমার জন্য সবসময় আমাদের মোবাইল পেট্রলিং টিম কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৩
এমএমআই/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।