ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘সকল যুগেই প্রাসঙ্গিক বঙ্গবন্ধু’ একটি অনুপ্রেরণামূলক বই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
‘সকল যুগেই প্রাসঙ্গিক বঙ্গবন্ধু’ একটি অনুপ্রেরণামূলক বই

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ‘সকল যুগেই প্রাসঙ্গিক বঙ্গবন্ধু’ বইটি এবারের বইমেলায় এসেছে। আজকের তরুণ প্রজন্মের কাছেও তিনি যে সমান তালে প্রাসঙ্গিক ও অনুপ্রেরণার উৎস, তা বইটিতে ফুটিয়ে তোলা হয়েছে।

বইটি লিখেছেন এনআই আহমেদ সৈকত। বই সম্পর্কে তিনি বলেন, ‘একটি শোষিত ও পরাধীন জাতিকে স্বাধীনতার স্বপ্ন দেখিয়ে মুক্ত বাতাসে নিঃশ্বাস নেওয়ার অধিকার দিয়ে গেছেন যে অবিসংবাদিত নেতা, তিনি বাঙালির প্রাণের নেতা, স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের মহান এই স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু আজও আমাদের অনুপ্রেরণার বাতিঘর। ’

তিনি বলেন, ‘তার যোগ্য কন্যা, দূরদর্শী নেতৃত্ব মানবতার নেত্রী প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আজ দেশকে যে উন্নয়ন অর্জনের দিকে নিয়ে যাচ্ছেন তা জাতির পিতা থেকেই অনুপ্রাণিত। বইটিতে যে লেখাগুলো রয়েছে তা অনেকটা বিশ্লেষণধর্মী। বিষয়ের প্রয়োজনে এতে বিভিন্ন উৎস থেকে তথ্য নেওয়া হয়েছে। আমার বিশ্বাস বইটির প্রতিটি লেখা তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধু যে সবসময়ই প্রাসঙ্গিক হিসেবে আবর্তিত হোন তা বুঝতে পারবে। ’

বইটিতে ২৮টি বিষয়ভিত্তিক লেখা সংকলন করা হয়েছে। এগুলো বিভিন্ন সময়ে দেশের প্রতিষ্ঠিত গণমাধ্যমে প্রকাশ হয়েছে। এতে বঙ্গবন্ধুকে নিয়ে লেখার পাশাপাশি তার কন্যা শেখ হাসিনা, শেখ রেহানা ও বিভিন্ন সময়ের সমসাময়িক রাজনৈতিক বিষয়ভিত্তিক লেখাও আছে। এছাড়া শেখ ফজলুল হক মনি ও বর্তমান যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশকে নিয়ে একটি লেখা আছে।

মেলায় বইটি পাওয়া যাচ্ছে ৩৩৭ ও ৩৩৮ নম্বর স্টলে। বাবুই প্রকাশনী থেকে প্রকাশিত বইটি rokomari.com থেকেও সংগ্রহ করা যাবে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
টিএ/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।