ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা বিষয়ে কর্মশালা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা বিষয়ে কর্মশালা

রাজশাহী: পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের সমন্বয়ে কৌশলগত অংশীদারত্ব ফোরাম গঠন ও এর আনুষ্ঠানিক সূচনায় রাজশাহীতে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১২ ফেব্রুয়ারি) মহানগরের গ্রান্ড রিভারভিউ হোটেলে দিনব্যাপী আয়োজিত এই কর্মশালায় পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ের তাগিদ দিয়েছে ওয়াসা।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী ওয়াসা বোর্ডের ভাইস চেয়ারম্যান মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেণী।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল্লাহ্, রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ও অতিরিক্ত সচিব জাকীর হোসেন, ওয়াটারএইড বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান।

রাজশাহী ওয়াসা এবং ওয়াটারএইড বাংলাদেশের সার্বিক সহযোগিতায় আয়োজিত এ কর্মশালায় বক্তারা পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় ও সহযোগিতা শক্তিশালী করার বিষয়ে গুরুত্বারোপ করেন। প্রতিষ্ঠানগুলোর মধ্যে কৌশলগত অংশীদারত্ব বাড়াতে একটি ফোরাম গঠন, এর আনুষ্ঠানিক সূচনাসহ কার্যক্রমকে এগিয়ে নেওয়ার বিষয়েও মতামত দেন। এছাড়া ওয়াসাসমূহের ভালো শিখন চিহ্নিত করে তা নিজ নিজ ওয়াসায় বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করা হয়।

অনুষ্ঠানে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেন, বাংলাদেশে পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে সমন্বয় ও কৌশলগত অংশীদারত্ব বৃদ্ধির প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের মধ্যে আলোচনাক্রমে ইতোমধ্যেই একটি কৌশলগত অংশীদারত্ব ফোরাম গঠনের পরিকল্পনা নেওয়া হয়েছে।

স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রীর উপস্থিতিতে ঢাকা ওয়াসার সাথে ওয়াটারএইড বাংলাদেশ একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এবং ঢাকা ওয়াসা প্রথম বারের মতো এ ফোরামের সচিবালয় হিসেবে কাজ করতে সম্মতি জ্ঞাপন দিয়েছে বলে উল্লেখ করে এ ব্যাপারে সবার সহযোগিতা প্রত্যাশা করেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক।

ওয়াটারএইড-এর পলিসি অ্যান্ড অ্যাডভোকেসির ডিরেক্টর পার্থ হেফাজ সেখের সঞ্চালনায় পরিচালিত এ কর্মশালায় রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক অনুষ্ঠানের সূচনা বক্তব্যে সবার কাছে কম খরচে, সুলভে সুপেয় পানি সরবরাহ সেবা পৌঁছে দিতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের আহ্বান জানান।  

এছাড়াও পানি সরবরাহ ও স্যানিটেশন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের সমন্বয়ে কৌশলগত অংশীদারত্ব ফোরাম গঠনে দিকনির্দেশনা দেন চট্টগ্রাম ওয়াসা ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ ও খুলনা ওয়াসা ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল্লাহ্।

কর্মশালায় রাজশাহী ওয়াসা ও ওয়াটার এইডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।