ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘অসম্ভবকে সম্ভব করেছে বর্তমান সরকার’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
‘অসম্ভবকে সম্ভব করেছে বর্তমান সরকার’

ফেনী: ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান বলেছেন, এক সময় ছবিযুক্ত ভোটার আইডি কার্ড করার কথা চিন্তা করাও কঠিন ব্যাপার ছিল। কিন্তু বর্তমান সরকার সে অসম্ভবকে সম্ভব করেছে।

 

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে উপজেলা পরিষদ চত্বরে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কর্মসূচির উদ্বোধনে এসে এ কথা বলেন ফেনীর জেলা প্রশাসক।  

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, কেউ যাতে অসৎ উদ্দেশ্যে মিথ্যা তথ্য দিয়ে ভোটার আইডি কার্ড ও জন্ম নিবন্ধন কার্ড করতে না পারে। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে।  

জেলা প্রশাসক আরও বলেন, জন্মনিবন্ধন কিংবা ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করার সময় সতর্ক থাকতে হবে যাতে করে নিজের নাম, পিতার নাম, ঠিকানা সঠিকভাবে লিখা হয়েছে কিনা। বারবার দেখে নিতে হবে যাতে তথ্য সঠিকভাবে নিবন্ধিত হচ্ছে কিনা। ভুল কিছু লিপিবদ্ধ হলে ভোগান্তি হবে।

জেলা নির্বাচন নাছির উদ্দিন পাটওয়ারী বরেন, স্মার্ট কার্ডে ব্যক্তির নাম (বাংলা ও ইংরেজি), মা-বাবার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকছে। কার্ডের পেছনে থাকছে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। তবে সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভান্ডারে ৩২ ধরনের তথ্য থাকছে, যা মেশিনে পাঠযোগ্য।

পরশুরাম উপজেলা নির্বাচন কর্মকর্তা তানজিদা ইয়াসমিন জানান, প্রথমে পৌর এলাকায় স্মার্ট কার্ড বিতরণ করা হবে। এরপর ধারাবাহিকভাবে মির্জানগর, চিথলিয়া ও বক্সমাহমুদ ইউনিয়নের সর্বমোট ৬৮ হাজার ৪৫৩জন নাগরিকের মাঝে স্মার্ট কার্ড বিতরণের কর্মসূচী নেওয়া হয়েছে। স্মার্ট কার্ড নেওয়ার সময় ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশ স্ক্যান করা হবে।

জেলা নির্বাচন কর্মকর্তা নাছির উদ্দিন পাটওয়ারীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দা শমসাদ বেগম।  

আরও বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান এনামুল করিম মজুমদার বাদল, মহিলা ভাইস চেয়ারম্যান সামছুন নাহার পাপিয়া, পরশুরাম মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইফুল ইসলাম।  

উদ্বোধনের দিন প্রথম দফায় উপজেলার বিশিষ্টজনসহ বিভিন্ন শ্রেণিপেশার গণ্যমান্য ব্যক্তিদের হাতে স্মার্ট কার্ড বিতরণ করেন অতিথিরা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরশুরাম পৌরসভার কাউন্সিলর আবু শাহাদাৎ চৌধুরী লিটন, এনামুল হক এনাম, কামাল উদ্দিন, আবু তাহের বাঘা, আবদুল মান্নান, আবদুল মান্নান লিটন, খোরশেদ আলম, রাহেলা আক্তারসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
এসএইচডি/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।