ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

যথাযথ মর্যাদায় রাবিতে পালিত হচ্ছে ড. জোহা দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
যথাযথ মর্যাদায় রাবিতে পালিত হচ্ছে ড. জোহা দিবস

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে শহীদ ড. শামসুজ্জোহা দিবস। এদিন ভোরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়।

 

শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় প্রশাসনের পক্ষ থেকে শহীদ ড. শামসুজ্জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ সময় জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও উপ-উপাচার্যসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকতারা ছিলেন।

পরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, আবাসিক হল, শিক্ষক সমিতিসহ রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো ড. জোহার সমাধিতে শ্রদ্ধা জানান। এছাড়া দিনব্যাপী নানা কর্মসূচি পালন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন ও শিক্ষক-শিক্ষার্থীরা।

বাদ জোহর কেন্দ্রীয় মসজিদে কোরআন খানি ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর বিকেল ৪টায় শহীদ শামসুজ্জোহা হলে স্মৃতিচারণ অনুষ্ঠান আয়োজিত হবে।

এদিকে ড. শামসুজ্জোহা দিবসকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে স্বীকৃতির জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। এ দাবিতে আজ জোহা চত্বরের পাশে গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের বিপ্লবী ছাত্র মৈত্রী।

প্রফেসর ড. শামসুজ্জোহা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ছিলেন। ১৯৬৯ সালের এদিনে ছাত্র বিক্ষোভ চলাকালে ড. জোহা ১৪৪ ধারা উপেক্ষা করে শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্বতা ঘোষণা করেছিলেন। ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ছাত্রদের রক্ষা করতে গিয়ে তিনি পাকিস্তানি বাহিনীর সেনাদের গুলিতে আহত হন। এরপর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।