ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

লাইসেন্সের বর্ধিত ফি প্রত্যাহারসহ ১০ দাবি সিএনজি-অটোরিকশা চালকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
লাইসেন্সের বর্ধিত ফি প্রত্যাহারসহ ১০ দাবি সিএনজি-অটোরিকশা চালকদের ঢাকা জেলা ফোর স্ট্রোক অটোরিকশা (সিএনজি) ড্রাইভার্স ইউনিয়ন আয়োজিত মানববন্ধন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ড্রাইভিং লাইসেন্সের বর্ধিত ফি প্রত্যাহারসহ ১০ দফা দাবি জানিয়েছে সিএনজি অটোরিকশা চালকরা।

রোববার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা জেলা ফোর স্ট্রোক অটোরিকশা (সিএনজি) ড্রাইভার্স ইউনিয়ন আয়োজিত মানববন্ধনে তারা এসব দাবি জানায়।

তাদের দাবিগুলো হলো- সিএনজি অটোরিকশা চালকদের মধ্যে ৫ হাজার সিএনজি অটোরিকশা বিতরণ করা; চালকদের থেকে অতিরিক্ত জমা আদায় বন্ধ করা; গ্যারেজ ভাড়ার নামে টাকা নেওয়া বন্ধ করা; ড্রাইভিং লাইসেন্সের বর্ধিত ফি প্রত্যাহার; গাড়ির শ্রেণী অনুসারে জরিমানা হার নির্ধারণ করা; নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদান করা; সড়ক পরিবহন আইন ২০১৮ ও বিধিমালা ২০২২ ধারা বাতিল করা; অন্যায়ভাবে রেকারিং ও ডাম্পিং বন্ধ করা; পাঠাও-উবার গাড়ির চালকদের নির্দিষ্ট পোশাক পরিধানের নিয়ম করা; সড়ক দুর্ঘটনায় তদন্ত ব্যতিরেকে ৯৮ ও ১০৫ ধারার মামলা দেওয়া বন্ধ করা।

মানববন্ধনে বক্তারা বলেন, মালিকের গাড়ি মালিক গ্যারেজ ভাড়া দিবে। কিন্তু এটি দিতে হয় চালককে। মালিকরা কখনো খবরও নেয় না গাড়িতে মিটার আছে কিনা? অথচ মিটার না থাকলে চালককেই মামলা দেয়া হয়। এমনিতেই বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধগতিতে সিএনজি অটোরিকশা চালকদের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। তার উপর অতিরিক্ত এসব খরচের কারণে তাদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে।  

তারা আরও বলেন, সিএনজি চালকদের যদি নির্দিষ্ট পোশাক পরতে হয়, তাহলে পাঠাও-উবার চালকরা কেন পরবে না? তাদেরও পেশাদার লাইসেন্স নিতে হবে।

এ সময় তারা অবিলম্বে দাবি মানা না হলে আগামীতে কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি দেন।

ঢাকা জেলা ফোর স্ট্রোক অটোরিকশা (সিএনজি) ড্রাইভার্স ইউনিয়নের সভাপতি মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. কামাল আহমেদের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আহসান হাবীব বুলবুল প্রমুখ।

মানববন্ধন শেষে তারা প্রেসক্লাবের সামনে থেকে পল্টন অভিমুখে বিক্ষোভ মিছিল নিয়ে যান।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
এসসি/এসএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।