ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে দুদকের গণশুনানিতে ২৫ প্রতিষ্ঠানের নামে ১৪৫ অভিযোগ

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
ফরিদপুরে দুদকের গণশুনানিতে ২৫ প্রতিষ্ঠানের নামে ১৪৫ অভিযোগ

ফরিদপুর: ফরিদপুর সদর ভূমি কার্যালয় নিয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) গণশুনানিতে ছিল অভিযোগের পাহাড়।  

ফরিদপুর ভূমি কার্যালয়, মৎস্যবিভাগ, বিআরটিএ, পাসপোর্ট অফিস, শিক্ষা অফিস, সমাজসেবা অফিস, সাব-রেজিস্টার অফিস, রাজেন্দ্র কলেজসহ ২৫ প্রতিষ্ঠানের নামে ১৪৫টি অভিযোগ উঠেছে সেখানে।

 

এর মধ্যে কিছু সুনির্দিষ্ট, আবার কিছু ছিল ঢালাও অভিযোগ।

বুধবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ফরিদপুর শহরের কবি জসীমউদ্দিন হলে চলে দুদকের ওই গণশুনানি।  

সেখানে সরকারি, স্বায়ত্তশাসিত ও সেবামূলক বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে হয়রানি, দুর্নীতি, অনিয়ম, ঘুষ নেওয়াসহ নানা অভিযোগ তোলেন এসব সেবাগ্রহীতা।  

সবচেয়ে বেশি অভিযোগ ওঠে ফরিদপুর ভূমি কার্যালয়ের বিরুদ্ধে।

স্থানীয় বাসিন্দা আশরাফ মৃধা, রাকিব হোসেন ও চামেলী বেগম বলেন, ফরিদপুর ভূমি কার্যালয়ে ভূমির নামজারি করতে হলে ৫ থেকে ১০ হাজার টাকা দাবি করা হয়। টাকা না দিলে কর্মকর্তারা নানাভাবে হয়রানি করেন। যারা চাহিদা মতো টাকা দেন তাদের নামজারি সময়মতো হয়ে যায়। আর যারা টাকা দেন না তাদের হয়রানির শিকার হতে হচ্ছে।

১৪৫টি অভিযোগের মধ্যে শুনানি হয়েছে ৭৬টির। এর মধ্যে বেশ কয়েকটি অভিযোগ অনুসন্ধান করার সিদ্ধান্ত হয়েছে। বাকি অভিযোগ তাৎক্ষণিক সমাধান করা হয়। অভিযোগগুলো প্রাথমিক যাচাই–বাছাই শেষে দুর্নীতি দমন কমিশনে পাঠানোর জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশনা দেওয়া হয়।

গণশুনানিতে দুদকের সচিব মাহবুব হোসেন বলেন, ‘গণশুনানিতে সেসব অভিযোগ উঠেছে, সেগুলো অনুসন্ধান করে দেখা হবে। গুরুতর অভিযাগগুলো আমলে নিয়ে দুদকের আইন ও নিয়মানুযায়ী পর্যবেক্ষণ ও অনুসন্ধান করা হবে এবং কমিশনের সিদ্ধান্তক্রমে ব্যবস্থা নেওয়া হবে। ’

গণশুনানিতে অংশ নেন ফরিদপুর জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার।

তিনি বলেন, অভিযোগ ওঠা প্রতিষ্ঠানের কর্মকর্তাদের কাছে জবাব চাওয়া হয়েছে। এ নিয়ে উপস্থাপন ও সমাধান এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে গণশুনানি অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) মো. আক্তার হোসেন, ঢাকা বিভাগের পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম, ফরিদপুরের পুলিশ সুপার মো. শাহজাহান, পিপিএম-সেবা, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মো. শাহজাহান মিয়া, দুদক সমন্বিত জেলা কার্যালয় ফরিদপুরের উপ-পরিচালক রেজাউল করিম, সব সরকারি দপ্তরের প্রধান, সাংবাদিক,জনপ্রতিনিধিসহ বিশিষ্ট নাগরিকরা।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।