ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ট্রেনের ইঞ্জিনরুমে মিলল গলাকাটা ‘মায়া হরিণ’

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
ট্রেনের ইঞ্জিনরুমে মিলল গলাকাটা ‘মায়া হরিণ’

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আন্তঃনগর কালনী এক্সপ্রেস ট্রেন থেকে একটি গলাকাটা মায়া হরিণ (Bafking Deer) উদ্ধার করা হয়েছে।  

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে সিলেট থেকে শ্রীমঙ্গল ছেড়ে আসা কালনী এক্সপ্রেসের (ট্রেন নং ৭৭৩/৭৭৪) ইঞ্জিন রুম থেকে বস্তাবন্দী হরিণের মরদেহ উদ্ধার করা হয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, হরিণটি ছিল লাউয়াছড়া জাতীয় উদ্যানের। প্রাণীটিকে ধরে জবাই করা হয়েছে।

শ্রীমঙ্গল রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, শ্রীমঙ্গল স্টেশনে থামলে ট্রেনের ইঞ্জিন রুমে একটি বস্তা দেখে রেল পুলিশের সন্দেহ হয়। পরে বস্তাটি খুলে সেখান থেকে একটি গলাকাটা হরিণ উদ্ধার করা হয়। পরে হরিণটি উপজেলা প্রাণিসম্পদ হাসপাতালে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কর্ণ চন্দ্র মল্লিক জানান, ময়নাতদন্তের প্রতিবেদন অনুযায়ী, হরিণটির বাহ্যিক ক্ষত পাওয়া গেছে। এর গলা একটি ধারালো অস্ত্র দিয়ে কাটা ছিল। বাদামী রঙের এই হরিণীর বয়স আনুমানিক দুই বছর হবে। এর উচ্চতা ০.৫৬ মিটার এবং দৈর্ঘ্য ১.২২ মিটার।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, লাউয়াছড়ার পার্শ্ববর্তী চা বাগানে হরিণগুলো প্রায়ই ঘুরে বেড়ায়। সেখান থেকেই বুধবার (২২ ফেব্রুয়ারি) সকালে প্রাণীটিকে ধরে জবাই করে একটি চক্র ট্রেনে তোলে।

তিনি আরও বলেন, লাউয়াছড়া বনের কোনো এক স্থানে ট্রেন থামিয়ে জবাই করা বস্তাবন্দী হরিণটি তুলে নেওয়া হয়। এটি আসলেই দুঃখজনক ঘটনা।

এ ঘটনার সঙ্গে জড়িতদের ধরতে তদন্ত এবং এ বিষয়ে মামলার প্রস্তুতি চলছে জানিয়ে এই বন কর্মকর্তা বলেন, মৃত হরিণটি মাটি চাপা দেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, হরিণটি জবাই করে বস্তায় ভরে ট্রেনে করে অন্য কোনো স্থানে নিয়ে যাচ্ছিল দুষ্কৃতিকারীরা।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
বিবিবি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।