ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

যৌন হয়রানি বন্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
যৌন হয়রানি বন্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান

রাজশাহী: সমাজে প্রতিনিয়তই নারী ও শিশু নানানভাবে যৌন হয়রানির শিকার হচ্ছে। নারীদের প্রতি যৌন হয়রানি ও জেন্ডারভিত্তিক সহিংসতা রোধে সচেতনতা বাড়ানো খুবই প্রয়োজন হয়ে পড়েছে।

এর পাশাপাশি যৌন হয়রানির বিরুদ্ধে সামাজিকভাবে প্রতিরোধও গড়ে তুলতে হবে। সবার সামনে যৌন হয়রানির ঘটনা দেখে প্রতিবাদ না করাটাও একটা অপরাধ। আর এজন্যও কর্মক্ষেত্রে এবং জনবহুল স্থানে যৌন হয়রানির ঘটনা দিন দিন বাড়ছেই।

যৌন হয়রানি প্রতিরোধে আইনের গুরুত্ব নিয়ে রাজশাহীতে আজ সাংবাদিকদের সাথে সচেতনতামূলক সভার আয়োজন করা হয়। সভায় বক্তারা এমন অভিমত প্রকাশ করেন।

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রাক সোশ্যল কমপ্লায়েন্সের আয়োজনে রোববার (২৬ ফেব্রুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহী মহানগরীর হোটেল মাইডাসের সম্মেলন কক্ষে এ সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

সভায় আলোচকরা বলেন, কর্মক্ষেত্রের পাশাপাশি ডিজিটাল প্ল্যাটফর্মেও এখন নারীদেরকে যৌন হয়রানির শিকার হতে হচ্ছে। এসব ক্ষেত্রে নারীদের মৌখিক, ইঙ্গিতমূলক ও শারীরিকভাবে যৌন নির্যাতন করা হয়। এতে নারীরা সমাজের মূলধারা থেকে পিছিয়ে পড়ছেন। অনেকে মানসিক জড়তায় ভুগছেন। তাই সমাজে নারীদের প্রতি যৌন নির্যাতন প্রতিরোধে গণমাধ্যমের পাশাপাশি সমাজের সচেতনমহলকে এক হয়ে কাজ করার আহ্বান জানানো হয়।

সভায় ব্র্যাকের কর্মসূচি সমন্বয়ক মেহের নিগার, কর্মসূচি ব্যবস্থাপক নজরুল ইসলাম, কারিগারি ব্যবস্থাপক হাবিবুর রহমান, প্রকল্প কর্মকর্তা মোরসলিন সরকার, মিতা সরকার উপস্থিত ছিলেন। তারা ভিডিও ডকুমেন্টারির মাধ্যমে সমাজে নারী ও শিশুদের যৌন হয়রানি ও নির্যাতনের বিভিন্ন চিত্র উপস্থাপন করেন।

আয়োজকরা জানান, ব্র্যাকের ‘অগ্নি’ প্রকল্পের আওতায় নারীদের প্রতি সহিংসতা ও যৌন হয়রানি রোধে রাজশাহী ও গাজীপুরের মোট ৮০টি স্কুলের ১৬ হাজার শিক্ষার্থী এবং তাদের শিক্ষক ও অভিভাবকের সঙ্গে কাজ করা হচ্ছে।

যৌন হয়রারি প্রতিরোধের পাশাপাশি তাদের সচেতন করার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। শিশুদের ‘গুড টাচ’এবং ‘ব্যাড টাচ’ সম্পর্কেও ধারণা দেওয়া হচ্ছে বলে এই সভায় জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।