ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

মহসেন জুট মিলের শ্রমিকদের অনশন, পাওনা এককালীন পরিশোধের দাবি 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
মহসেন জুট মিলের শ্রমিকদের অনশন, পাওনা এককালীন পরিশোধের দাবি 

খুলনা: খুলনার শিরোমনি শিল্প এলাকার ব্যক্তিমালিকানাধীন মহসেন জুট মিলের শ্রমিক পিএফ, গ্র্যাইচুইটিসহ চূড়ান্ত পাওনা এককালীন পরিশোধের দাবিতে শ্রমিকরা অনশন কর্মসূচি পালন করেছে।

মহসেন জুট মিলের শ্রমিক, কর্মচারী ও বেসরকারি পাট, সূতা, বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে রোববার (১২ মার্চ) সকাল ১০টা থেকে মিলের প্রধান ফটকের সামনে অনশন কর্মসূচি পালন করেন শ্রমিকরা।

দুপুর ১টায় বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিল কাজী শরবত পান করিয়ে শ্রমিকদের অনশন ভাঙান।

ফেডারেশনের সভাপতি শেখ আমজাদ হোসেনের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক সাইফুল্লাহ তারেকের পরিচালনায় অনশন কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ও মহসেন জুট মিল ওয়াকার্স ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক গোলাম রসুল খান।

মহসেন জুট মিলের শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা ক্বারী আসহাব উদ্দীন, আমির মুন্সি, আইনউৃদ্দিন, অ্যাজাক্স জুট মিলের শ্রমিক নেতা বীর মুক্তিযোদ্ধা আজহার মাতব্বর, জুট স্পিনার্স মিলের শ্রমিক নেতা মো. শহিদুল ইসলাম, আবুল কালাম, আলাউদ্দিন, মো. জাহাঙ্গির হোসেন, মুজিবর, আফিল জুট মিলের শ্রমিক নেতা নিজামউদ্দিন, সোনালী জুট মিলের শ্রমিক নেতা মো. বাবুল হোসেন, শিরোমনি হুগলী বিস্কুট কর্মচারী ইউনিয়নের সভাপতি কাজী মোস্তাফিজুর রহমান প্রমুখ।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ি চুড়ান্ত পাওনা আদায়সহ ন্যায়সঙ্গত ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে আগামী ১৫ মার্চ বুধবার অ্যাজাক্স মিলের সামনে সকাল ১০টায় মানববন্ধন, ১৮ মার্চ শনিবার সকাল ১০টায় খুলনা ৫ আসনের সংসদ সদস্য ও সাবেক মৎস ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র এমপির কাছে স্মারকলিপি দেওয়া, ২০ মার্চ সোমবার সকাল ১০টায় খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অনশন এবং ২২ মার্চ বুধবার সকাল ১০টা থেকে ফুলবাড়ীগেটে খুলনা যশোর মহাসড়কে অবরোধ কর্মসূচি পালন করবে শ্রমিকরা ।

অনশন কর্মসূচি চলাকালে শ্রমিক নেতারা বলেন, সরকার শ্রমবান্ধব সরকার হিসেবে দাবি করে আমরাও সেটা মনে করি। কিন্তু কিছু অসাধু মালিক মিল কারখানা দেখিয়ে ব্যাংক থেকে কোটি কোটি টাকা ঋণ নিয়ে সে টাকা অন্য খাতে ব্যায় করে আর শ্রমিকদেরকে তাদের ন্যায্য অধিকার আদায়ের জন্য রাজপথে নামতে হয়। শ্রমিক পরিবার ও তাদের সন্তান সন্তানাদি নিয়ে চরম মানবেতর জীপনযাপন করছে। শ্রমিকদের চূড়ান্ত পাওনা পরিশোধের ব্যাপারে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন শ্রমিক নেতারা।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
এমআরএম/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।