ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাসায় ফিরেছেন রাবি ভিসি, আইন-শৃঙ্খলা বাহিনীর সতর্ক অবস্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
বাসায় ফিরেছেন রাবি ভিসি, আইন-শৃঙ্খলা বাহিনীর সতর্ক অবস্থান

রাজশাহী: বিক্ষুব্ধ শিক্ষার্থীদের অবরুদ্ধ অবস্থান থেকে মুক্ত হয়ে নিজ বাসায় ফিরে গেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। রোববার (১২ মার্চ) দুপুর ২টার পর প্রতিষ্ঠানটির শিক্ষক ও ছাত্রলীগের নেতাকর্মীরা গিয়ে উদ্ধার করেন।

এরপর তাকে তার বাসায় পৌঁছে দেওয়া হয়।

শনিবার (১১ মার্চ) সংঘর্ষের ঘটনায় রাবি উপাচার্যকে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। সিনেট ভবনের সামনে দুই ঘণ্টা অবরুদ্ধ থাকার পর তিনি মুক্তি পান। তবে তিনি ফেরার পর তার বাসভবনের সামনে অবস্থান নেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এদিকে, রাবি ক্যাম্পাসের পরিস্থিতি এখনও অশান্ত। যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ক্যাম্পাস এলাকায় সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পুলিশ, র‌্যাব, পুলিশের বিশেষায়িত ইউনিট ও সাত প্লাটুন বিজিবি মোতায়েন রাখা হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় মূল ফটকের সামনে প্রস্তুত রাখা হয়েছে পুলিশের জলকামান ও এপিসি কার।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তারেক নূর বলেন, উদ্ভূত পরিস্থিতি নিয়ে একটা সমঝোতায় পৌঁছতে আলোচনা হয়েছে। আলোচনা চলছে। আরও আলোচনা হবে। শিক্ষার্থীদের সব ধরনের দাবি নিয়ে আলোচনার আশ্বাস দিয়ে ভিসি স্যার বাসভবনে ফিরেছেন। শিক্ষার্থীদের সঙ্গে যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে তাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মর্মাহত। উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিষয়টি নিয়ে কাজ তারা করছেন।

জানা গেছে, রোববার বিকেল ৪টা পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনের সড়কে আগুন দিয়ে অবস্থান করছিলেন আন্দোলনকারীরা। অবরোধ করে রাখেন রাজশাহী-ঢাকা মহাসড়ক। পরে অবশ্য তারা ক্যাম্পাসে ফিরে যান।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে রাবির সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। মিছিল নিয়ে তারা পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। মিছিলে অংশ নেওয়া কয়েক হাজার শিক্ষার্থী বিভিন্ন শ্লোগানে ক্যাম্পাস উত্তপ্ত করে তোলেন। ক্যাম্পাস থেকে তারা মিছিল নিয়ে উপাচার্য বাসভবনের সামনে গিয়েও শ্লোগান দেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।