ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

গার্মেন্ট কর্মীদের স্বাস্থ্য উন্নয়নে কাজ করবে বিজিএমইএ-ওয়াটার এইড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৮ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
গার্মেন্ট কর্মীদের স্বাস্থ্য উন্নয়নে কাজ করবে বিজিএমইএ-ওয়াটার এইড

ঢাকা: বিজিএমইএ-ওয়াটার এইড পোশাক শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকদের স্বাস্থ্যের উন্নয়নে একসঙ্গে কাজ করবে। বুধবার (১৫ মার্চ) ঢাকায় বাংলাদেশের পোশাক শিল্পে টেকসই পানি ব্যবস্থাপনা নিয়ে ওয়াটার এইডের একটি প্রতিনিধিদল ও বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশে ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইস্টপ পিটারসেনের বাসভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন ডেপুটি হেড অব মিশন অ্যান্ডার্স কার্লসেন এবং বাংলাদেশে ডেনমার্ক দূতাবাসের সাপ্লাই চেইন বিশেষজ্ঞ আলী আসরাফ খান।

তারা পোশাক কারখানা এবং আশপাশের বাসিন্দাদের মধ্যে টেকসই পানি ব্যবস্থাপনা অনুশীলন এবং স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি প্রচারণা বিষয়ে ওয়াটারএইড এবং বিজিএমইএর মধ্যে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করেন।

পাশপাশি কর্মীদের স্বাস্থ্যের উন্নতি, সংক্রামক রোগের বিরুদ্ধে সুরক্ষার জন্য বিশুদ্ধ পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে কর্মীদের মধ্যে সচেতনতা বাড়াতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, শ্রমিকদের স্বাস্থ্য ও কল্যাণ পোশাক শিল্পের অন্যতম অগ্রাধিকার ক্ষেত্র। বিজিএমইএ শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ দেওয়ার জন্য ১০টি স্বাস্থ্যকেন্দ্র ও একটি হাসপাতাল পরিচালনা করছে। এছাড়া পোশাক কারখানাগুলো নিজস্ব উদ্যোগে তাদের শ্রমিকদের চিকিৎসা সহায়তা দেয়।

বিশুদ্ধ পানি ও স্যানিটেশনের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে তিনি বলেন, বিশুদ্ধ পানি ও স্যানিটেশন থেকে পোশাক কারখানাগুলোর শ্রমিক, তাদের পরিবার ও আত্মীয়-স্বজন, প্রতিবেশীরা ব্যাপকভাবে উপকৃত হবে যদি তাদেরকে স্বাস্থ্যবিধি বজায় রাখা এবং রোগ থেকে নিজেদেরকে নিরাপদ রাখার বিষয়ে সচেতন করা যায়।

ওয়াটার এইডের প্রতিনিধি দলে ছিলেন সিনিয়র স্ট্র্যাটেজিক পার্টনারশিপস ম্যানেজারক্যাইরিদ ম্যাকার্থি,  স্ট্র্যাটেজিক পার্টনারশিপস হান্না কেনেডি, বাংলাদেশে হেড অব বিজনেস ডেভেলপমেন্ট অ্যাড ফান্ড রেইজিং আজমান আহমেদ চৌধুরী,  এবং স্ট্র্যাটেজিক পার্টনারশিপস ম্যানেজার সুইডেনের  সোলভের বার্নটসেন।

বাংলাদেশ সময়: ২৩০৭ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।