ঢাকা, রবিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

জাতীয়

ফরিদপুরের একটি গ্রামকে ‘নিরাপদ সবজি গ্রাম’ ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
ফরিদপুরের একটি গ্রামকে ‘নিরাপদ সবজি গ্রাম’ ঘোষণা

ফরিদপুর: ফরিদপুরের মধুখালী উপজেলার মহিষাপুর ক্লাস্টারকে ‘নিরাপদ সবজি গ্রাম’ ঘোষণা ও ওই ক্লাস্টারের আওতায় কৃষকদের জমির মাটি পরীক্ষার সনদপত্র বিতরণ করা হয়েছে।

বিশ্বব্যাংকের অর্থায়নে ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সহযোগিতায় সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের (এসইপি) আওতায় বেসরকারি উন্নয়ন সংস্থা সোসাইটি ডেভেলপমেন্ট  কমিটির (এসডিসি) আয়োজনে মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে ওই গ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘নিরাপদ সবজি গ্রাম’ ঘোষণা করেন ফরিদপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. হারুন-অর-রশীদ।

 

এসময় প্রধান অতিথির বক্তব্যে হারুন-অর-রশীদ বলেন, বর্তমানে বেশিরভাগ মানুষ অনিরাপদ খাবার খেয়ে ক্যানসার, ডায়াবেটিক, কিডনি, হৃদরোগসহ নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছেন, তাইতো আমাদের এই সমস্যার সমাধান করতে হবে। সব চাষি ভাইয়েরা যেন তাদের উৎপাদিত খাদ্যের গুণগত মান বজায় রেখে স্বাস্থ্যসম্মত উপায়ে সবজি উৎপাদন করেন সেদিকে সর্বদা খেয়াল রাখতে হবে।  

তিনি আরও বলেন, মহিষাপুর ক্লাস্টার থেকে নিরাপদ সবজি ইউরোপে রপ্তানি হয়েছে এবং রপ্তানি প্রক্রিয়া যেন অব্যাহত থাকে। সর্বশেষে তিনি মধুখালী উপজেলার মহিষাপুর সবজি ক্লাস্টারকে নিরাপদ সবজি ক্লাস্টার হিসেবে ঘোষণা করেন।

এসডিসির নির্বাহী পরিচালক কাজী আশরাফুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ফরিদপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. জিয়াউল হক, ফরিদপুরের মৃত্তিকা গবেষণাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো. নুরুল হুদা আল মামুন, মধুখালী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলভীর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন-সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের (এসইপি) প্রজেক্ট ম্যানেজার, কৃষিবিদ মো. রফিকুল ইসলাম।  

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩

আরএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।