ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

প্রণোদনার সার-বীজ পাচ্ছেন ৭০০ খেজুর গাছি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
প্রণোদনার সার-বীজ পাচ্ছেন ৭০০ খেজুর গাছি

যশোর: জেলার চৌগাছায় প্রায় ৭০০ গাছিকে (খেজুর গাছ কেটে রস সংগ্রহকারী) সরকারি প্রণোদনা হিসেবে সার ও বীজ দেওয়ার আওতায় আনা হয়েছে। চলতি পাট ও আউশ মৌসুমে সরকারি প্রণোদনার আওতায় এ গাছিদের অন্তর্ভুক্ত করা হয়েছে।

সোমবার (২৭ মার্চ) বিকেলে উপজেলা পরিষদ সভাকক্ষে পাট বীজ এবং আউশ বীজ ও সার প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, এ মৌসুমে উপজেলার প্রায় ৭০০ গাছিকে প্রণোদনার আওতায় আনা হয়েছে। উপজেলার সব গ্রামে খেজুর গাছ রোপণ করা, গাছি প্রশিক্ষণ দেওয়া, খেজুর গুড়কে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়াসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তারই অংশ হিসেবে গাছিদের প্রণোদনা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, উপজেলার সব গাছির তালিকা ইতোমধ্যেই আমার কাছে পৌঁছেছে। তাদের নিয়ে সরকারিভাবে ডাটাবেইজ করা হবে। গাছিদেরকে আইডি কার্ড দেওয়া হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মুশাব্বির হুসাইন বলেন, চলতি মৌসুমে এক হাজার ৮০০ কৃষককে এককেজি করে পাট বীজ প্রদান করা হচ্ছে। এছাড়া দুইহাজার ৯০০ কৃষককে পাঁচ কেজি করে রোপা আউশ বীজ, ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার দেওয়া হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তাফিছুর রহমান। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মিজানুর রহমানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা মুশাব্বির হুসাইন। এছাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।