ঢাকা, বৃহস্পতিবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

জাতীয়

বরিশালে দুর্গাসাগরে অষ্টমী স্নানোৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
বরিশালে দুর্গাসাগরে অষ্টমী স্নানোৎসব

বরিশাল: বরিশালের ঐতিহ্যবা‌হী দুর্গাসাগরে অনুষ্ঠিত হয়েছে অষ্টমী স্নানোৎসব। সনাতন ধর্মাবলম্বীদের এ উৎসবে যোগ দিতে দেশের বিভিন্ন স্থান থেকে হাজারো মানুষ মাধবপাশার দুর্গাসাগর পাড়ে জড়ো হয়।

বুধবার (২৯ মার্চ) ভোর থেকেই পুণ্যার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠে মাধবপাশার এ দুর্গাসাগর পাড়।

চৈত্র মাসের অষ্টমী তিথিতে এ দুর্গাসাগরে স্নান করে পাপ মোচনের আশায় প্রতি বছরই বিভিন্ন স্থান থেকে সনাতন ধর্মাবলম্বী এখানে আসেন। সনাতন ধর্মাবলম্বী পুণ্যার্থীরা গঙ্গাদেবীর চরণে ফুল সমর্পণ করে পূজা, অর্চনা ও প্রার্থনাসহ নানা আয়োজনের মধ্যে দিয়ে পাপমুক্তির বাসনার স্নান সমাপ্ত করেন। অনেকে মানত ক‌রে মনবাসনা পূরণের জন্য। আগত ভক্তদের বিশ্বাস, এ জল স্পর্শমাত্রই সবার পাপমোচন হয়। এ পবিত্র জলে স্নান করলে চিরমোক্ষ লাভ করা যায়।

পূন‌্যলা‌ভের আশায় স্না‌ন কর‌তে আসা ব‌রিশাল নগরীর কাটপট্টি এলাকার বা‌সিন্দা বিশ্বজিৎ দে ব‌লেন, গত এক যুগ ধ‌রে এ অষ্টমী তি‌থির দি‌নে পূন‌্যলা‌ভের আশায় স্নান কর‌ছি। ব্রহ্মা দেব ও গঙ্গা দেবীর কৃপা লাভ করাই মূল উদ্দেশ্যে।

পু‌রো‌হিত শিবু চ‌্যাটার্জী জানান, অষ্টমী স্না‌নের তি‌থি মঙ্গলবার (২৮ মার্চ) রাত ১০টায় শুরু হ‌য়ে‌ছে। যা বুধবার রাত ১০টা ৪৭ মি‌নি‌টে শেষ হ‌বে।

স্না‌নোৎসব‌কে কেন্দ্র ক‌রে দুর্গা সাগ‌রের পা‌শের স্কুল মা‌ঠেই ছি‌ল গ্রামীণ শিল্প মেলার আ‌য়োজন। বাহা‌রি মি‌ষ্টির পসরাসহ বিভিন্ন খেলনার দোকান দেখা গে‌ছে মেলায়।

ব‌রিশাল মে‌ট্রোপ‌লিটন পু‌লি‌শের এয়ার‌পোর্ট থানার প‌রিদর্শক (তদন্ত) লোকমান হো‌সেন বাংলানিউজকে ব‌লেন, দুর্গাসাগর পাড় ও এর আশপাশে পর্যাপ্ত নিরাপত্তা ব‌্যবস্থা গ্রহণ করা হ‌য়ে‌ছে। পাশাপা‌শি অতিরিক্ত পু‌লিশ মোতায়ন করা র‌য়ে‌ছে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
এমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।