ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

‘নাগরিকদের তথ্য পাওয়ার অধিকার রয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
‘নাগরিকদের তথ্য পাওয়ার অধিকার রয়েছে’

বরিশাল: প্রধান তথ্য কমিশনার ড. আবদুল মালেক বলেছেন, বাংলাদেশের নাগরিকদের তথ্য পাওয়ার অধিকার রয়েছে, যার মাধ্যমে সুশাসন নিশ্চিত হয়।

তিনি আরও বলেন, আলো-আঁধারিতে থাকা যাবে না।

আমরা অনেক সময় দেখেছি, যারা তথ্য দিতে চান না , তারা ওয়েবসাইটে নিজ নামটাও দিতে চান না।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বিভাগীয় ও জেলা তথ্য অধিকার বিষয়ক কমিটির সঙ্গে মতবিনিময়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, তথ্যদিয়ে উপকার করলে সবচেয়ে বড় উপকার হয়। যারা অটিস্টিক বা বাক প্রতিবন্ধী তারাও যাতে তথ্য সেবা নিতে আমরা এ লক্ষে কাজ করছি। আমরা প্রতিটি বিভাগে অফিস নেওয়ার চিন্তা করছি। এরই মধ্যে আমরা ৫৫ হাজার ডিজিটাল সেন্টারে যাতে ঠিক মতো তথ্য সেবা পেতে পারে সে বিষয়টি নিশ্চিত করছি। আমরা এক লাখ কর্মকর্তাকে প্রশিক্ষিত করেছি। জনগণের তথ্য পাওয়ার অধিকারকে সম্মান দেখাতে হবে।

প্রধান তথ্য কমিশনার তথ্য সুন্দরভাবে দিতে তথ্য সংরক্ষণ, তথ্য ভাণ্ডার ও স্বেচ্ছায় তথ্য দিতে সরকারি দপ্তরের কর্মকর্তাদের আহ্বান জানান। এ সময় বক্তারা সরকারি ওয়েবসাইটের তথ্য হাল নাগাদ না করাসহ ওপূর্ণাঙ্গ তথ্য না দেওয়ার অভিযোগ করলে প্রধান তথ্য কমিশনার এ বিষয়টি সমাধানের জন্য নির্দেশনা প্রদান করেন।

বরিশালের জেলা প্রশাসক ও জেলা তথ্য কমিটির সভাপতি মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য  রাখেন সনাকের সাবেক সভাপতি শাহ সাজেদা, আভাস নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল ও সমাজসেবা অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক মো. আল মামুন তালুকদার।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।