ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাছ রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছি আমরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৩
মাছ রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছি আমরা

পিরোজপুর: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, প্রধানমন্ত্রীর একান্ত প্রচেষ্টায় দেশ আজ মাছ ও মাংসে স্বয়ংসম্পূর্ণ। আজ আমাদের দেশের মাছ বিদেশে রপ্তানি করে আমরা বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছি।

বাংলাদেশের ইলিশ মাছ রক্ষায় মৎস্য বিভাগ ব্যাপকভাবে গবেষণা করে তা রক্ষা করতে কাজ করছেন।  

বর্তমানে দেশে সারা বছর ধরে বড় ইলিশ পাওয়া যাচ্ছে। ৪-৫ বছর আগেও ইলিশ রক্ষায় বেশ ঝুঁকিতে ছিল বাংলাদেশ। আমরা মনে করতাম আমাদের সন্তানদের কাছে ইলিশ হবে ছবির মতো। গত ২০০৮-০৯ অর্থ বছরে যেখানে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯৮ হাজার মেট্রিক টন। আর এখন ২০২১-২২ অর্থ বছরে তা বেড়ে ৫ লাখ ৬৭ হাজার মেট্রিক টনে পৌঁছেছে। এ সব কিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত চেষ্টায়।  

শনিবার (০১ এপ্রিল) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যকালে তিনি এ কথা বলেন।  

এ সময় মন্ত্রী স্থানীয় ইলিশ ধরা মৎস্যজীবীদের উদ্দেশ্যে বলেন, ‘মা ইলিশ ও জাটকা ইলিশ ধরবেন না। এ সব মাছই আগামী দিনের সম্পদ। একটি মা ইলিশ একবারে ৬ লাখ ডিম দেয়’।  

এ সময় মন্ত্রী আরও বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে বাংলাদেশসহ দেশের দক্ষিণাঞ্চলে ব্যাপক উন্নয়ন হয়। তাই দক্ষিণাঞ্চলের উন্নয়নের জন্য আগামী নির্বাচনে আবারও শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগকে নৌকা মার্কায় ভোট দিতে হবে।

জেলার সদর উপজেলার হুলারহাট মাধ্যমিক বিদ্যালয় মাঠে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে সচিব ড. নাহিদ রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক, নৌ পুলিশের ডিআইজি মো. মিজানুর রহমান, বাংলাদেশ নৌ বাহিনীর ক্যাপ্টেন এসএম এনামুল হাসান, পিরোজপুর জেলা প্রশাসক মোহাম্মাদ জাহেদুর রহমান, জেলা পুলিশ সুপার মোহাম্মাদ সাঈদুর রহমান, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম তানভীর আহম্মেদ, জেলা মৎস্যজীবী লীগের সভাপতি শিকদার চাঁন প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক ইসাহাক আলী খান পান্না, জেলা যুবলীগের সভাপতি মো. আক্তারুজ্জাম ফুলু, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান এসএম বায়েজিদ হোসেন প্রমুখ।

সবশেষে জেলার কঁচা নদীতে ৩ হুলারহাট নৌ বন্দর (লঞ্চঘাট) থেকে বেকুটিয়ায় অবস্থিত ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব অষ্টম বাংলাদেশ চীন-মৈত্রী সেতু’ পর্যন্ত ৩ কিলোমিটার নদী পথে ২ শতাধীক নৌকা নিয়ে একটি নৌ-র‌্যালি অনুষ্ঠিত হয়।

এর আগে এ ধরনের অনুষ্ঠান জাতীয় পর্যায় অনুষ্ঠিত হতো। কিন্তু জেলা পর্যায় পিরোজপুরে এই প্রথম এমন আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।