ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রযুক্তির অপব্যবহারে বেড়েছে কিশোর অপরাধ: পুলিশ কমিশনার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৩
প্রযুক্তির অপব্যবহারে বেড়েছে কিশোর অপরাধ: পুলিশ কমিশনার 

ঢাকা: ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক জানিয়েছেন, তথ্য প্রযুক্তির অপব্যবহারে কিশোর অপরাধ বেড়েছে। শুধুমাত্র আইনের আওতায় এনে কিশোর অপরাধ দমন সম্ভব নয়।

এজন্য বাড়াতে হবে সামাজিক ও পারিবারিক সচেতনতা।  

শনিবার (৮ এপ্রিল) দুপুরে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) ঢাকা ডিবেট ফর ডেমোক্রেসির তথ্য প্রযুক্তির অপব্যবহারের কারণেই কিশোর অপরাধ বাড়ছে শীর্ষক বিষয়ে ছায়া সংসদের আদলে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  

এই বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয় নওগাঁ জেলার মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও বিপক্ষে ঢাকার সামসুল হক খান স্কুলের বির্তাকিকরা। এ সময় অনলাইনে বিভিন্ন অপরাধ এবং অফলাইনের অপরাধ নিয়ে দুপক্ষের বক্তাদের মধ্যে চলে নানা যুক্তি খণ্ডন। প্রতিযোগিতায় ঢাকার সামসুল হক খান স্কুলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় নওগাঁ জেলার মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয়। প্রতিযোগিতার সঞ্চালনা করেন, ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।  

এর পরে, সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, জঙ্গিরা কোনো নরমাল টেলিফোন বা নরমাল অ্যাপস ব্যবহার করে না। এক একজন জঙ্গিকে গ্রেফতার করতে তার পেছনে প্রচুর সময় ব্যয় করতে হয়। দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার অপারেশনে যারা জড়িত ছিলেন তাদের বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। যে দুজন জঙ্গি পালিয়ে আছেন, তাদেরকেও শিগগিরই গ্রেফতার করা হবে বলেও জানান এই কর্মকর্তা।  

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, বঙ্গবাজারের পাশে ফায়ার সার্ভিসের সদর দপ্তরে বিক্ষিপ্ত কিছু জনতা ভাঙচুর করেছে। এ সময় অফিসও কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। মনে হচ্ছে ফায়ার সার্ভিসের সদর দপ্তরের হামলাটি পরিকল্পিত আক্রমণ। আমরা এই মামলা রেকর্ড করেছি। এর মধ্যে ১১ জন আসামিকে গ্রেফতার করেছি। গ্রেফতাদের সঙ্গে ভিডিও ফুটেজের অনেকের চেহারার মিল রয়েছে।  

তাদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলেও জানান পুলিশ কমিশনার।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, এপ্রিল ০ ৮, ২০২৩    
এমএমআই/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।