ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বরিশালে এবার বের হবে একটি মঙ্গল শোভাযাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
বরিশালে এবার বের হবে একটি মঙ্গল শোভাযাত্রা

বরিশাল: বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখের জন্য অপেক্ষা মাত্র আর একদিন। এ উৎসবকে সামনে রেখে প্রস্তুতির কমতি নেই বরিশালবাসীর।

নতুন বছরকে বরণ করতে শহর থেকে গ্রাম সর্বত্রই চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। প্রতি বছরের মতো এবারও বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রাসহ নানা আয়োজন নিয়ে এখন ব্যস্ত হয়ে উঠেছেন অনেকে।

তবে বিগত কয়েকবছর ধরে সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে পৃথক মঙ্গল শোভাযাত্রা বের করা হলেও এবারে বরিশাল নগরে বাংলা নববর্ষ উদযাপনে একটি মঙ্গল শোভাযাত্রা বের করা হবে।

আর এ উদ্যোগ বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর আহ্বানে গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যজন সৈয়দ দুলাল।

তিনি সাংবাদিকদের বলেন, গেলো কয়েক বছর ধরে ও চারুকলা বরিশাল নগরের সদর রোড সিটি কলেজ প্রাঙ্গণ থেকে এবং উদীচী শিল্পীগোষ্ঠী বরিশাল ব্রজমোহন বিদ্যালয় প্রাঙ্গণ থেকে পৃথক দুটি মঙ্গল শোভাযাত্রা বের হতো। এ বছর সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ, চারুকলা বরিশাল, উদীচী শিল্পীগোষ্ঠী, বরিশাল নাটক সমন্বিতভাবে একটি মঙ্গল শোভাযাত্রা বের করবে।  

তিনি আরও বলেন, সব সংগঠন সম্মিলিতভাবে মঙ্গল শোভাযাত্রা করবে। পহেলা বৈশাখ সকাল ৮টায় বরিশাল ব্রজমোহন বিদ্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের হবে। এরপর এটি হাসপাতাল রোড ও লাইন রোড হয়ে অশ্বিনী কুমার হলের সামনে এসে শেষ হবে।

শোভাযাত্রা একটি বের করা হলেও অনুষ্ঠান আলাদাভাবে হবে জানান সৈয়দ দুলাল।  

সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ, চারুকলা বরিশাল এবং উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, পহেলা বৈশাখ সকাল সাড়ে ৬টায় ব্রজমোহন বিদ্যালয় প্রাঙ্গণে নববর্ষের প্রভাতী অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, বরিশাল। এরপর সকাল ৭টায় নগরের অশ্বিনী কুমার হলে বর্ষবরণ অনুষ্ঠান করবে খেলাঘর বরিশাল।

এছাড়া সকাল ৮ টায় ব্রজমোহন বিদ্যালয়ে ঢাক ও রাখি উৎসব শেষে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করেছে চারুকলা। সকাল ৯ টায় অশ্বিনী কুমার হল চত্ত্বরে মঙ্গল শোভাযাত্রার সমাপনী এবং জাতীয় পতাকা হস্তান্তর অনুষ্ঠানের আয়োজনও করেছে চারুকলা বরিশাল। এরপর সকাল সাড়ে ৯টায় অশ্বিনী কুমার হলে চিত্রকর্ম প্রদর্শনী ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করেছে তারা।

সকাল ১০টায় ব্রজমোহন বিদ্যালয়ে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, বরিশাল। এছাড়া পহেলা বৈশাখ থেকে তেশরা বৈশাখ পর্যন্ত দিনভর ব্রজমোহন বিদ্যালয় প্রাঙ্গণে ৩৯ তম উদীচী বৈশাখী মেলারও আয়োজন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, বরিশাল।  

মঙ্গল শোভাযাত্রার আয়োজন নিয়ে বরিশালে দিন-রাত ব্যস্ত সময় পার করছে চারুকলা ও উদীচীর শিল্পীরা। আবহমান বাংলার সংস্কৃতির বিভিন্ন চিত্র ফুটিয়ে তুলতেই তাদের এ ব্যস্ততা। সেখানে চারুকলার ছাত্র-ছাত্রী, সংগঠক ও শিল্পীরাসহ উদীচীর শিল্পীরাও তৈরি করছেন মুখোশসহ নানান ভাস্কর্য।

উদীচী শিল্পীগোষ্ঠীর বরিশাল জেলা শাখার সভাপতি সাইফুর রহমান বলেন, এবার সম্মিলিতভাবে একটি শোভাযাত্রা বের করা হবে। তবে ব্রজমোহন বিদ্যালয় মাঠে উদীচী ও বরিশাল নাটকের আয়োজনে তিনদিনব্যাপী বৈশাখী মেলা হবে।

চারুকলা বরিশালের সংগঠক সুশান্ত ঘোষ বলেন, চারুকলার আয়োজনে বরিশাল, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ, উদীচী শিল্পীগোষ্ঠী ও বরিশাল নাটকের সহযোগিতায় একটি শোভাযাত্রা বের করা হবে। চারুকলার আয়োজনে দিনভর লোকজ শিল্প প্রদর্শনী হবে অশ্বিনী কুমার হলে।

এদিকে মুক্তচিন্তার সকলকে শোভাযাত্রাসহ সকল অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য আহ্বান জানিয়েছেন বরিশালের সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের নেতৃবৃন্দ।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
এমএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।