ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বর্ষবরণ উৎসবে হামলার হুমকি নেই, থাকছে বিশেষ নিরাপত্তা: র‌্যাব ডিজি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
বর্ষবরণ উৎসবে হামলার হুমকি নেই, থাকছে বিশেষ নিরাপত্তা: র‌্যাব ডিজি ছবি: জিএম মুজিবুর

ঢাকা: পহেলা বৈশাখে বর্ষবরণের উৎসবে সুনির্দিষ্ট কোনধরনের হামলার হুমকি নেই। তারপরেও আত্মতুষ্টিতে না ভোগে যে কোন পরিস্থিতি মোকাবেলায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাজধানীর রমনার বটমূলে পহেলা বৈশাখ উপলক্ষে গৃহীত নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান র‌্যাবের মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

তিনি বলেন, পহেলা বৈশাখের নিরাপত্তা নিশ্চিতে র‌্যাবের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নববর্ষের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে সারা দেশের র‌্যাবের গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে। দেশের সব ব্যাটালিয়নসহ নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়ন রয়েছে।

রাজধানীর টিএসসি, শাহবাগ, সোহরাওয়ার্দী উদ্যান ও রমনা বটমূলসহ যেসব এলাকায় বর্ষবরণের অনুষ্ঠান হবে সেসব এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে টহল চেকপোস্ট ও অবজারভেশন পোস্টের মাধ্যমে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দ্বারা সুইপিং করা হবে। এ ছাড়া যে কোন উদ্ভুত পরিস্থিতি মোকাবিলায় বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড প্রস্তুত রয়েছে।

র‌্যাব ডিজি বলেন, সারাদেশে নববর্ষের উদযাপন উপলক্ষে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাবের স্ট্রাইকিং রিজার্ভ, মোটরসাইকেল পেট্রোল, বোট পেট্রোল ও সিসিটিভি মনিটরিং রয়েছে। যে কোন পরিস্থিতি মোকাবেলায় র‌্যাবের রিজার্ভ ফোর্স মোতায়েন রয়েছে। প্রস্তুত রয়েছে র‌্যাবের স্পেশাল কমান্ডো টিম। নাশকতার কোনো ঘটনা মোকাবিলায় টহল ও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি রয়েছে।

বাংলা নববর্ষে সুনির্দিষ্ট কোনো জঙ্গি হামলার তথ্য নেই উল্লেখ করে তিনি বলেন, তারপরও আমরা আত্মতুষ্টি ভুগছি না। গোয়েন্দা নজরদারি ও সাইবার মনিটরিং বৃদ্ধির মাধ্যমে জঙ্গিদের যেকোনো নাশকতার পরিকল্পনা নস্যাৎ করতে আমরা প্রস্তুত রয়েছি। ভার্চুয়াল জগতে নবর্ষকে কেন্দ্র করে যেকোনো গুজব ঠেকাতে আমাদের সাইবার মনিটরিং অব্যাহত রয়েছে। নববর্ষ উপলক্ষে আগত নারীদের ইভটিজিং করার ঘটনা প্রতিরোধে র‌্যাবের বিশেষ ব্যবস্থা রয়েছে।

নববর্ষের উদযাপন বন্ধে হুমকির চিঠির বিষয়ে জানতে চাইলে র‌্যাব ডিজি বলেন, চিরকুটটি আমি দেখেছি ও পড়েছি। এটা মানুষের মনে আতংক তৈরি করার জন্য তৃতীয় কোনো পক্ষ এই কাজ করেছে। এটা আসলে কোনো জঙ্গির হুমকির ঘটনা না। তার পরেও আমরা সতর্ক রয়েছি। এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নাই। এটা কোনো জঙ্গি সংগঠনের কাজ না।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
পিএম/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।