ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

১ কোটি ৩৬ লাখ টাকা জরিমানা আদায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
১ কোটি ৩৬ লাখ টাকা জরিমানা আদায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের

ঢাকা: খাদ্যে ভেজাল রোধ ও স্বাস্থ্যসম্মত খাবার নিশ্চিতে চলতি (২০২২-২৩) অর্থবছর এ পর্যন্ত ১৪৩টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। এতে মামলা দায়ের করা হয়েছে ১১৭টি এবং জরিমানা আদায় করা হয়েছে এক কোটি ৩৬ লাখ টাকা।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সাম্প্রতিক কার্যক্রম সম্পর্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্থাটির চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ের প্রশিক্ষণ কক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মো. আব্দুল কাইউম জানান, খাদ্যে ভেজাল রোধ ও নিরাপদ খাদ্য নিশ্চিতে বিশেষ করে স্বাস্থ্যসম্মত ইফতার তৈরি ও পরিবেশন নিশ্চিত করতে রমজানের শুরু থেকে গত ১১ এপ্রিল পর্যন্ত সারাদেশে মোট ৯টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে।   

তিনি জানান, চলতি অর্থবছরে এ পর্যন্ত সারাদেশে মোট ১৪৩টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। অনিয়ম পাওয়ায় অভিযুক্তদের বিরুদ্ধে মোট ১১৭টি মামলা দায়ের করা হয়েছে। এ ছাড়া জরিমানা আদায় করা হয়েছে এক কোটি ৩৬ লাখ টাকা।

পবিত্র রমজান মাসে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে চেয়ারম্যান বলেন, রমজানে ইফতার বিক্রেতাদের সচেতন করতে আমরা রাজধানীর চকবাজার, তালতলা, আগারগাঁও, বেইলি রোড ও মোহাম্মদপুরে পাঁচটি মনিটরিং বুথ স্থাপন করেছি।  

তিনি বলেন, এসব বুথ থেকে সচেতনতামূলক মাইকিংয়ের পাশাপাশি লিফলেট, পোস্টার ও বই বিতরণ কার্যক্রম চলমান আছে। এ ছাড়া র‍্যাপিড টেস্ট কিট ও হাইজিন কিটের মাধ্যমে নিয়মিত খাদ্যদ্রব্যের স্বাস্থ্যবিধি পরীক্ষা করা হচ্ছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের একজন কর্মকর্তা ও দুইজন কর্মচারী সার্বক্ষণিক বুথে দায়িত্ব পালন করছেন।

তিনি আরও বলেন, ইফতার প্রস্তুতের সময় কী কী সতর্কতা অনুশীলন করতে হবে এবং রান্নার সময় কীভাবে খাবার নিরাপদ রাখতে হবে, সেই বিষয়ে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সৌজন্যে বিভিন্ন বেসরকারি টেলিভিশনে মাসজুড়ে নিরাপদ রান্না, নিরাপদ খাদ্যবিষয়ক অনুষ্ঠান সম্প্রচারিত হচ্ছে। ইফতারের আগে মোনাজাতের সময় মাওলানা সাহেব যাতে নিরাপদ খাদ্য বিষয়ক বার্তা দেন, সেই ব্যবস্থাও করা হয়েছে।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আরও বলেন, মানুষের মধ্যে নিরাপদ খাদ্য বিষয়ক সচেতনতা বাড়াতে আমাদের মনিটরিং কার্যক্রমগুলোতে সেলিব্রিটিদের সংযুক্ত করা হচ্ছে। রমজানের শুরুতে রাজধানীর চকবাজার ও বেইলি রোডে চিত্রনায়ক ফেরদৌস আহমেদকে নিয়ে এবং রমজানের মাঝামাঝি সময়ে পান্থপথ এলাকায় জনপ্রিয় অভিনেতা ও চিকিৎসক ডা. এজাজকে নিয়ে মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়।

তিনি আরও বলেন, বিক্রেতারা যাতে একই তেল দিয়ে বহুবার ভাজাপোড়া তৈরি করতে না পারেন, সেজন্য মনিটরিং জোরদার করা হয়েছে। মুনজের ও বায়োটেক নামের দুটি প্রতিষ্ঠান অর্থের বিনিময়ে এসব পোড়াতেল কিনে নিচ্ছে। গত মার্চের শুরু থেকে এখন পর্যন্ত মুনজের সংগ্রহ করেছে ৮৫ টন পোড়া তেল এবং বায়োটেক সংগ্রহ করেছে ৪০ টন।

রাজধানীতে পাঁচটি বুথের পাশাপাশি নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কর্মকর্তারা সারাদেশে মনিটরিং ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার।

পথে ফেরি করে খাবার বিক্রি করা ৫০০ জনকে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, রমজানের আগে চকবাজার, আগারগাঁও, বেইলি রোড ও মিরপুর এলাকার ৫০০ জন পথখাবার বিক্রেতাকে চারটি কর্মশালার মাধ্যমে নিরাপদ খাদ্য তৈরি ও বিক্রির বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে তাদের হাতে সনদ তুলে দেওয়া হয়। এ ছাড়া দেশের প্রতিটি জেলায় ৩০ জন করে মোট দুই হাজার ৫০০ জন খাদ্যকর্মীদের নিরাপদ ইফতার প্রস্তুত ও পরিবেশন সংক্রান্ত প্রশিক্ষণ দেওয়া হয়।

এ ছাড়া নিরাপদ খাদ্যের বিষয়ে দেশের ৩২৩টি উপজেলায় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে সেমিনার, গৃহিণী পর্যায়ে ১২৮টি উঠান বৈঠক, ৩০০টি স্কুলে সেমিনার, তিনটি এফএ রেডিওতে বার্তা প্রদান ও মাইকিং করা হয় বলে জানান আব্দুল কাইউম সরকার।

২০২৩ সালের প্রাথমিক পর্যায়ের বিজ্ঞান বইতে নিরাপদ খাদ্য বিষয়ক কনটেন্ট অন্তর্ভুক্ত করা হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, ২০২৪ সালে মাধ্যমিক পর্যায়ের বইয়েও এসব কনটেন্ট অন্তর্ভুক্ত করা হবে, যাতে স্কুল থেকেই শিক্ষার্থীরা নিরাপদ খাদ্য বিষয়ে সচেতন হতে পারে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সচিব আব্দুন নাসের খান, সদস্য মো. রেজাউল করিম, মঞ্জুর মোর্শেদ আহমেদ, প্রফেসর ড. মো. আব্দুল আলীম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
এসসি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।