ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ছেলে শিশুদের ওপরও যৌন নির্যাতন বাড়ছে, প্রতিরোধের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
ছেলে শিশুদের ওপরও যৌন নির্যাতন বাড়ছে, প্রতিরোধের আহ্বান

রাজশাহী: দেশে ছেলে শিশুদের ওপর যৌন নির্যাতন, হয়রানি ও সহিংসতার ঘটনা দিন দিন বাড়ছেই। তাই বর্তমান পরিপ্রেক্ষিতে এমন নির্যাতন প্রতিরোধ ও বন্ধে প্রাতিষ্ঠানিক উদ্যোগ খুবই জরুরি হয়ে পড়েছে।

পরিবারের মধ্যে অনেক ছেলে শিশু আছে যারা যৌন সহিংসতার শিকার হচ্ছে। কিন্তু সংকোচে বা লজ্জায় তারা কাউকে বিষয়টি কাউকে বলতে পারছে না। আর তাই এ ধরনের ঘটনা ক্রমশ বাড়ছে। এজন্য সবাই সম্মিলিতভাবে ছেলে শিশুদের যৌন সহিংসতারোধে এগিয়ে আসতে হবে।

রোববার (১৬ এপ্রিল ) সকাল ১১টায় রাজশাহীর মানবাধিকার ও উন্নয়ন সংস্থা অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির এক সংলাপে বক্তারা এই আহ্বান জানান।

এসিডি হলরুমে আন্তর্জাতিক জোট ফ্যামিলি ফর এভরি চাইল্ডের সহযোগিতায় ‌‘ব্লু আমব্রেলা’ দিবস পালন উপলক্ষে ছেলেদের ওপর যৌন সহিংসতা প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা নিয়ে এই সংলাপের আয়োজন করা হয়।

ছেলেদে শিশুদের ওপর যৌন নির্যাতন, লাঞ্ছনা এবং শোষণ থেকে কীভাবে অধিকতর সুরক্ষা নিশ্চিত করা যায়, একই সঙ্গে একটি ইতিবাচক পরিবর্তনশীল মনোভাব নিয়ে সমাজ বিনির্মাণ করা যায় তার লক্ষ্যেই এই সংলাপের আয়োজন বলে জানায় আয়োজক প্রতিষ্ঠান।

ব্লু আমব্রেলা বা নীল ছাতা দিবসে ছেলেদের আরও ভালোভাবে সুরক্ষা দেওয়ার প্রচারাভিযানের মূল বার্তা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান বক্তারা। সব ধরনের লিঙ্গ-নির্বিশেষে প্রতিটি শিশুর প্রয়োজনীয়তার প্রতি মনোযোগ আকর্ষণ করে আজ মনে করিয়ে দেওয়া হয় যে, ছেলেরাও এমন ক্ষতির শিকার হতে পারে, ক্ষতিকারক অপরিবর্তনীয় বিষয়ের সঙ্গে লড়াই করা, অনলাইনে শিশুদের সুরক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বাড়ানো, সহায়তা সংশ্লিষ্ট পরিষেবাগুলোর জন্য অ্যাডভোকেসি করার ওপর তাগিদ দেন। এসিডিট বিশ্বাস গণমাধ্যমের সক্রিয় ও সোচ্চার ভূমিকা ছেলেদের ওপর যৌন নির্যাতন বা সহিংসতারোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় সংলাপে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক সোনার দেশ সম্পাদক আকবারুল হাসান মিল্লাত। এ সময় দিবসের প্রতিপাদ্য এবং ছেলেদের ওপর যৌন সহিংসতা প্রতিরোধে করণীয় নিয়ে প্যানেল আলোচনায় অংশ নেন বাসসের সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক, দৈনিক প্রথম আলোর সিনিয়ার রিপোর্টার আবুল কালাম মুহম্মদ আজাদ, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার মো. আনিসুজ্জামান, দৈনিক জনকন্ঠের স্টাফ রিপোর্টার মামুন-অর-রশিদ, দেশ টিভির ব্যুরো প্রধান এবং বাংলাদেশ প্রতিদিনের স্টাফ রিপোর্টার কাজী শাহেদ, দৈনিক রাজশাহী সংবাদ সম্পাদক ও দেশ রূপান্তর স্টাফ রিপোর্টার আহসান হাবিব অপু, ৭১ টিভির ব্যুরো ইনচার্জ রাশিদুল হক রুশো, ইনডিপেন্ডেন্ট এর রিপোর্টার মাইনুল হাসান জনি, সময় টেলিভিশনের স্টাফ করসপন্ডেন্ট মওদুদ রানা, দৈনিক সোনালী সংবাদের সিনিয়র রিপোর্টার কাজী নাজমুল ইসলাম, চ্যানেল টুয়েন্টি ফোর এর আবরার শাঈর, প্রতিদিনের সংবাদের রাজু আহমেদ।

সংলাপে যৌন সহিংসতা দ্বারা প্রভাবিত ছেলেদের সুরক্ষায় সামাজিক নিয়মের মধ্য দিয়ে কীভাবে অধিকতর যত্ন নেওয়া যায় এবং যৌন সহিংসতায় নির্যাতিত ছেলেরা যাতে সংকট কাটিয়ে বেড়ে উঠতে পারে তা নিশ্চিত করার জন্য পরিকল্পিত কার্যক্রম গ্রহণের উদ্দেশে গণমাধ্যমকেও নিজ প্ল্যাটফর্মে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।