ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের ফেরাতে চীনে ত্রিপক্ষীয় বৈঠক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
রোহিঙ্গাদের ফেরাতে চীনে ত্রিপক্ষীয় বৈঠক

ঢাকা: রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে চীনের মধ্যস্ততায় বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি বৈঠক হয়েছে। মঙ্গলবার (১৮ এপ্রিল) অনুষ্ঠিত এই বৈঠকে  বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্র জানায়, বৈঠকে বর্ষার আগে রোহিঙ্গা প্রত্যাবাসনে পাইলট প্রকল্প বাস্তবায়ন নিয়ে আলোচনা হয়েছে। চীন বর্ষার আগেই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর তাগিদ দিয়েছে। একই সঙ্গে চীনের পক্ষ থেকে বলা হয়েছে, রোহিঙ্গা প্রত্যাবাসন হতে হবে স্বেচ্ছায়। রোহিঙ্গাদের যেন পরিবারভিত্তিক পাঠানো হয়, সে বিষয়েও আলোচনা হয়েছে।

২০২১ সাল থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনের একটি পাইলট প্রকল্প নিয়ে  কাজ চলছে।   এ লক্ষ্যে ১ হাজারের বেশি রোহিঙ্গাকে নিজ ভূমিতে পাঠানোর জন্য একটি তালিকার যাচাই-বাছাই চলছে।

রোহিঙ্গা প্রত্যাবাসনে গত মার্চ মাসে মিয়ানমার থেকে একটি প্রতিনিধি দল কক্সবাজার শরণার্থী ক্যাম্প পরিদর্শন করে। সে সময় রোহিঙ্গাদের সঙ্গে প্রত্যাবাসন নিয়ে আলোচনা হয়। এছাড়া একই সময়ে ১১টি দেশের কূটনীতিকদের রাখাইনে রোহিঙ্গাদের জন্য নির্মিত বিভিন্ন কাঠামো ঘুরিয়ে দেখানো হয়। তাদের মধ্যে মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতও ছিলেন। সেই ধারাবাহিকতায় কুনমিংয়ে এই ত্রিপক্ষীয় বৈঠক হলো।

বাংলাদেশ সময়: ০৯৩৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।