ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘অসচ্ছল মানুষের জন্য আইনি সেবার দ্বার খুলে দিয়েছেন প্রধানমন্ত্রী’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
‘অসচ্ছল মানুষের জন্য আইনি সেবার দ্বার খুলে দিয়েছেন প্রধানমন্ত্রী’

চাঁদপুর: চাঁদপুরের সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হক বলেছেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা স্বাধীন দেশ পেয়েছি। আর এর নেতৃত্ব দিয়েছেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

প্রধানমন্ত্রী ২০০০ সালে আইন প্রণয়ন করে অসচ্ছল মানুষের জন্যে আইনি সেবার দ্বার খুলে দিয়েছেন। ২০৪১ সালে আমরা উন্নত সম্মৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখতে পারি। বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে দুর্দান্ত গতিতে এগিয়ে চলছে।

শুক্রবার (২৮ এপ্রিল) সকালে চাঁদপুর জেলা জজ কোর্ট প্রাঙ্গণে 'বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূল্যে আইনি সেবার দ্বার উম্মোচন' এ স্লোগান নিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা জজ বলেন, লিগ্যাল এইডে অসচ্ছল মানুষের পাশাপাশি সচ্ছল মানুষেরও আইনি সেবা দেওয়া হচ্ছে। আর এ সেবা চালু করেছেন রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা বৈশ্বিক সূচকে অনেক দূর এগিয়ে যাচ্ছি। এখন আর কেউ তলাবিহীন ঝুড়ি বলতে পারে না। ১৬৪৩০ নম্বরে কল দিলে আইনি সহায়তা সেবার আরেকটি সেবা চালু করা হয়েছে।

জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) মো. সাকিব হোসেনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জান্নাতুল ফেরদাউস চৌধুরী, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, ভারপ্রাপ্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শহীদুল আমিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) এ এস এস মোসা, বেসরকারি কারা পরিদর্শক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল।

এছাড়া উপকারভোগীদের মধ্যে বক্তব্য রাখেন হাসনা আক্তার ও বৃষ্টি পোদ্দার। আলোচনা সভার শুরুতে সেরা আইনজীবীদের মধ্যে সম্মাননা স্মারক গ্রহণ করেন অ্যাডভোকেট ফরিদা ইয়াসমিন আলো ও অ্যাডভোকেট নুরুল হক কমল।

আলোচনা সভার শুরুতে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে দিবসটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হকসহ অতিথিরা। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়।

র‌্যালি শেষে দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন স্টলের ফিতা কেটে উদ্বোধন করেন অতিথিরা।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।