ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

বৈষম্য দূর করাসহ ৭ দাবি হরিজনদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, মে ১, ২০২৩
বৈষম্য দূর করাসহ ৭ দাবি হরিজনদের

ঢাকা: হরিজন সম্প্রদায় পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করে পরিবেশ ও সমাজকে সুন্দর রাখলেও তারা বিভিন্ন নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। তাই মহান মে দিবসে বেতন বৃদ্ধি ও বৈষম্য দূর করাসহ সাত দফা দাবি জানিয়েছেন অবহেলিত এই সম্প্রদায়ের লোকেরা।

সোমবার (১ মে) মহান মে দিবস উপলক্ষে আয়োজিত এক সমাবেশে তারা এসব দাবি জানান। জাতীয় প্রেসক্লাবের সামনে এই সমাবেশের আয়োজন করে বাংলাদেশ হরিজন মানবাধিকার ফাউন্ডেশন (বিএইচএমএফ)।

তাদের দাবিগুলো হলো- পৌরসভায় কাজ করা হরিজনদের বেতন বাড়াতে হবে; আউটসোর্সিং বন্ধ করতে হবে; পুর্নবাসন ছাড়া হরিজনদের উচ্ছেদ করা যাবে না; জাতীয় সংসদে হরিজনদের প্রতিনিধি রাখতে হবে; হরিজনদের জন্য খাস জমি বরাদ্দ করকরতে হবে; হরিজনদের শিক্ষিত সন্তানদের চাকরি দিতে হবে; হরিজনদের সঙ্গে হওয়া বিভিন্ন বৈষম্য দূর করতে হবে।

সমাবেশে বক্তারা বলেন, আমাদের যে বেতন তা দিয়ে দ্রব্যমূল্যের এই ঊর্ধ্বগতির বাজারে চলা মুশকিল। আমাদের বাসস্থান নেই, খাওয়া দাওয়ার ব্যবস্থা নেই। আমরা মানবেতর জীবনযাপন করছি।

হরিজনরা বিভিন্ন নাগরিক সুবিথা থেকে বঞ্চিত উল্লেখ করে তারা আরও বলেন, আমরা পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করে দেশকে পরিষ্কার রাখি। কিন্তু আমরা অন্যান্যদের মতো নাগরিক সুবিধা পাই না। আমাদের সন্তানরা পড়ালেখা করলেও চাকরি করতে পারে না। আমরা চাই আমাদের সঙ্গে হওয়া এসব বৈষম্য দূর হোক। এজন্য জাতীয় সংসদে হরিজন সম্প্রদায়ের একজন প্রতিনিধি, শিক্ষিত হরিজনদের চাকরি দেওয়া, বেতন বৃদ্ধিসহ সাত দফা তাবি জানাচ্ছি আমরা।

বাংলাদেশ হরিজন মানবাধিকার ফাউন্ডেশনের চেয়ারম্যান সুদর্শন কুমার তিথিলের সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক নন্দ কুমার, সদস্য রিপন, সজীব, গোবিন্দ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, মে ১, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।