ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রাণিকল্যাণ আইন সংশোধনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, মে ৬, ২০২৩
প্রাণিকল্যাণ আইন সংশোধনের দাবি

ঢাকা: প্রাণির প্রতি সহিংসতা রোধে ও অপরাধীদের শাস্তি নিশ্চিতে বর্তমানে দেশে প্রচলিত ‘প্রাণিকল্যাণ আইন-২০০৯’ সংশোধনের দাবি জানিয়েছে ‘রবিনহুড দ্য অ্যানিমেল রেসকিউয়ার সোসাইটি’।

শনিবার (৬ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানায় পশু-প্রাণির পুনর্বাসন, উদ্ধার ও সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিতে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠনটি।

মানববন্ধনে সংগঠনটির চেয়ারম্যান আফজাল খান বলেন, এ পৃথিবীতে মানুষের যেমন বেঁচে থাকার অধিকার আছে, তেমনি অন্য প্রাণিদেরও আছে। অথচ আমাদের অনেকে প্রতিনিয়ত প্রাণিদের ওপর অত্যাচার করে। এমনকি তাদের মেরে ফেলার মতো নিষ্ঠুর কাজও করে। প্রাণির প্রতি সহিংসতা রোধে আমাদের দেশে প্রচলিত আইন রয়েছে। কিন্তু সেটি অ-আমলযোগ্য অপরাধ হওয়ায় প্রাণির প্রতি সহিংসতা বন্ধ করা যাচ্ছে না। বরং দিন দিন বেড়েই চলেছে।

তিনি বলেন, শুধু যে রাস্তা-ঘাটে প্রাণিদের কারণে অকারণে নির্যাতন করা হয়, তা নয়। আমাদের মতো যারা প্রাণিদের ভালোবাসে তারা এসব অবলা প্রাণিদের দেখাভাল করতে গেলে, বা খাবার দিতে গেলে অনেকে বাধা দে, আক্রমণ করে। তারা বলে প্রাণিদের খাবার দিলে রাস্তা নোংরা হয়। অনেকে ভালোবেসে বাসায় বিভিন্ন প্রাণি পালেন। কিন্তু সেটাও অনেকে পছন্দ করে না। জোর করে ফেলে দিতে চায় বা মেরে ফেলতে চায়।

তাই প্রাণির প্রতি সহিংসতা রোধে ‘প্রাণিকল্যাণ আইন-২০০৯’ সংশোধন ও শক্তিশালী করা প্রয়োজন। যাতে কেউ এ অবলা প্রাণিদের ওপর অত্যাচার-নির্যাতন করতে না পারে।

মানববন্ধনে ‘রবিনহুড দ্য অ্যানিমেল রেসকিউয়ার সোসাইটি’র উদ্ধারকারী দলের সদস্য তাহমিদ, হাসিব, হৃদয়, মুনিয়া, শাফিমসহ বিভিন্ন স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন।

গত এক যুগ ধরে ‘রবিনহুড দ্য অ্যানিমেল রেসকিউয়ার সোসাইটি’র স্বেচ্ছাসেবীরা প্রাণিদের বিষয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি, প্রাণিদের পুনর্বাসন ও উদ্ধারে কাজ করে যাচ্ছে। ২০১৯ সালে সংগঠনটি জাতীয় সেবা ৯৯৯ এ যুক্ত হয়ে দিন-রাত কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, মে ০৬, ২০২৩
এসসি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।