ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভ্রমণকালে প্লাস্টিক সামগ্রী ব্যবহার, পর্যটকবাহী ট্রলার নিষিদ্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, মে ৬, ২০২৩
ভ্রমণকালে প্লাস্টিক সামগ্রী ব্যবহার, পর্যটকবাহী ট্রলার নিষিদ্ধ

সাতক্ষীরা: সুন্দরবন ভ্রমণকালে প্লাস্টিক সামগ্রী ব্যবহারের অভিযোগে সাতক্ষীরা রেঞ্জে পর্যটকবাহী ট্রলার চলাচল সাময়িক নিষিদ্ধ করা হয়েছে।

শনিবার (০৬ মে) থেকে ট্রলারের অনুমতিপত্র বন্ধ করে দেয় বনবিভাগ।

ট্রলাক মালিক ফেরদৌস আহমেদ বলেন, শনিবার ছুটির দিন হওয়ায় বেশকিছু পর্যটক মুন্সিগঞ্জে এসেছিলেন। ২টি ট্রলারে সুন্দরবনের উদ্দেশে যাত্রা শুরু করার পরপরই তাদের অনুমতিপত্র বাতিল করে দেয় মুন্সিগঞ্জ ও বুড়িগোয়ালিনী বন টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তারা। খোঁজ-খবর নিয়ে জানতে পারি পর্যটক কর্তৃক প্লাস্টিকের বোতল ও খাবারের প্যাকেট বহনের অভিযোগে অনুমতিপত্র বাতিল করা রয়েছে।

তিনি আরও জানান, বিষয়টি নিরসনে ট্রলার মালিকসহ পর্যটন সংশ্লিষ্টদের সঙ্গে সহকারী বন সংরক্ষকের বৈঠকের কথা রয়েছে। আশা করছি, সেখানে সমাধান হয়ে যাবে।

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক ইকবাল চৌধুরী জানান, শুক্রবার (০৫ মে) আমি কলাগাছি পর্যটন কেন্দ্রে গিয়েছিলাম। সেখানে প্লাস্টিক সামগ্রীর ছড়াছড়ি দেখেছি। তাই ট্রলার চলাচলের অনুমতিপত্র সাময়িক স্থগিত রেখেছি। তাদের সঙ্গে বৈঠক করবো। বৈঠকে ট্রলার মালিকরা যদি পরিবেশ বিপর্যয় রোধে দায়িত্ব নিতে পারেন, তবে তাদের অনুমতিপত্র আবারো চালু করা হবে। সুন্দরবন সুরক্ষায় বন ও পরিবেশ মন্ত্রণালয়েরও এ বিষয়ে নির্দেশনা রয়েছে।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, মে ০৬, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।