ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

কবিগুরুর সৃষ্টিকে প্রেরণা হিসেবে নিয়েছিলেন বঙ্গবন্ধু: ডেপুটি স্পিকার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, মে ৮, ২০২৩
কবিগুরুর সৃষ্টিকে প্রেরণা হিসেবে নিয়েছিলেন বঙ্গবন্ধু: ডেপুটি স্পিকার

সিরাজগঞ্জ: জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবিগুরুর সাহিত্য ও দর্শন অনুসরন করে আজীবন লড়াই-সংগ্রাম করে গেছেন। তিনি বাঙালি জাতির স্বপ্নপূরণের লক্ষ্যে কবিগুরুর সৃষ্টিকর্মকে প্রেরণা হিসেবে গ্রহণ করেছিলেন।

সোমবার (০৮ মে) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে শাহজাদপুর রবীন্দ্র কাছরি বাড়িতে আয়োজিত ৩ দিনব্যাপী রবীন্দ্র জন্মোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রবীন্দ্র সাহিত্যকে ধারণ করে দেশ ও দেশের মানুষকে ভালোবাসার আহ্বান জানিয়ে ডেপুটি স্পিকার আরও বলেন, জীবনের প্রতিটি সমস্যা-সঙ্কট, আনন্দ- বেদনা ও আশা-নিরাশার সন্ধিক্ষণে রবীন্দ্র সৃষ্টি আমাদের আন্দোলিত করে। তিনি ছিলেন শান্তি ও মানবতার কবি। বাংলাদেশের মাটি ও মানুষের একান্ত আপনজন।

তিনি বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ ও পাকিস্থান শাসকগোষ্ঠীর কাছে ছিলেন আতঙ্ক। ব্রিটিশ বিরোধী আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধসহ সব গণতান্ত্রিক আন্দোলনে কবিগুরুর লেখনী আমাদের উজ্জীবিত করেছে।

জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্য ও আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা। অন্যান্যদের মধ্যে সেখানে আরও বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব রাজিব কুমার সরকার, সিরাজগঞ্জ পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কেএম হোসেন আলী হাসান, শাহজাদপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, পৌরসভার মেয়র মনির আক্তার খান তরু লোদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া আফরিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি চয়ন ইসলাম ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল হামিদ লাবলু।

উদ্বোধনী দিনে জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ সিরাজগঞ্জ ও শাহজাদপুর শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান, আবৃত্তি, নৃত্য ও নাটক পরিবেশন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, মে ০৮,২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।