ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঢাকা নগর পরিবহন

ট্রান্স সিলভার রুট পারমিট বাতিল, জব্দ হবে বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, মে ৯, ২০২৩
ট্রান্স সিলভার রুট পারমিট বাতিল, জব্দ হবে বাস ঢাকা বাস রুটের সভায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও শেখ ফজলে নূর তাপস | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ঢাকা নগর পরিবহনের ২১ নম্বর রুটে (ঘাটারচর থেকে কাঁচপুর) চলাচলকারী ট্রান্স সিলভার অনুমতি বাতিল করেছে বাস রুট র‌্যাশনালাইজেশন কমিটি।

অনিয়মিত গাড়ি চলাচল ও যথাযথ সেবা দিতে ব্যর্থ হওয়ায় ট্রান্স সিলভার অনুমতি বাতিল করা হয়েছে।

ট্রান্স সিলভার পরিবর্তে বিআরটিসির বাস ওই রুটে চলাচল করবে।

ঢাকা নগর পরিবহনের ২১ নম্বর রুটের যাত্রাপথ হলো ঘাটারচর-মোহাম্মদপুর-জিগাতলা-প্রেসক্লাব-মতিঝিল-যাত্রাবাড়ী-কাঁচপুর।

মঙ্গলবার (৯ মে) ঢাকা বাস রুটের ২৭তম সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এসব কথা বলেন।

তিনি বলেন, ২১ নম্বর যাত্রাপথে ট্রান্স সিলভা পরিবহনের অনুমতি বাতিল করা হলো। এর পরিবর্তে বিআরটিসি দায়িত্ব নেবে। এ ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিয়েছি। ট্রান্স সিলভার এ রুটের সকল বাস দেওয়ার কথা ছিল, সেগুলো জব্দ হবে।

মেয়র তাপস বলেন, ঢাকা নগর পরিবহন বীরদর্পে এগিয়ে চলেছে। এ বছরের মধ্যে ঢাকা নগর পরিবহনে ১০০টি বাস বিআরটিসির মাধ্যমে যুক্ত হবে।

২৪, ২৫, ২৭ ও ২৮ নম্বর রুটে নতুন টেন্ডার আহ্বান করার সিদ্ধান্ত নিয়েছে বাস রুট রেশনালাইজেশন কমিটি।

এ সম্পর্কে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ২৪, ২৫, ২৭ ও ২৮ নম্বর রুটের জন্য একসঙ্গে টেন্ডার আহ্বান করেছি। এর মাধ্যমে আমাদের গ্রিন ক্লাস্টারের ফলাফল কী দাঁড়ায়, তা দেখা হবে।

অন্যদিকে নতুন রুটের বিনিয়োগকারী সম্পর্কে দক্ষিণের মেয়র তাপস বলেন, নতুন বিনিয়োগকারীদের নতুন বিনিয়োগ নিয়ে আসতে হবে। তবে পুরাতন বিনিয়োগকারীরা যুক্ত হতে নতুন বাস নিয়ে আসতে পারবেন।

বাস শ্রমিকদের শৃঙ্খলায় আনতে পদক্ষেপ নেওয়া হচ্ছে মন্তব্য করে মেয়র বলেন, নির্ধারিত বেতন দিয়ে শ্রমিকদের নিয়োগ দিতে হবে। কারণ বেতন ছাড়া চললে অতিরিক্ত কাজ করে আয়ের জন্যে সে জীবন দিচ্ছে। সেজন্য নির্ধারিত বেতন ও সুযোগ সুবিধা দিতে হবে শ্রমিকদের। এজন্য শ্রমিক প্রতিনিধিরাও রয়েছেন আমাদের কমিটিতে।

এ সময় উপস্থিত ছিলেন বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, বাংলাদেশ পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ খান।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মে ০৯, ২০২৩
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।