ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মানবতাবিরোধী অপরাধ: পলাতক ৩ আসামি গ্রেপ্তার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, মে ১০, ২০২৩
মানবতাবিরোধী অপরাধ: পলাতক ৩ আসামি গ্রেপ্তার

মানিকগঞ্জ: মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের বিচারাধীন মামলার পালাতক ৩ আসামিকে বরগুনা জেলা থেকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যালিয়ন (র‌্যাব)-৪ এর একটি ইউনিট।  

মঙ্গলবার (০৯ মে) বিকেলের দিকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করেছেন সিটিসি-৩ মানিকগঞ্জ অঞ্চলের র‌্যাব-৪ এর কোম্পানি কমান্ডার লেফটেন্টে মোহাম্মদ আরিফ হোসেন।

 

আটককৃতরা হলেন- মো. ফজলুল হক ওরফে ফজলু খলিফা (৬৯), মো. ইউছুফ আলী ওরফে ইউসুফ মুন্সী (৭৪), মো. রাজ্জাক (৬৮)।

জানা যায়, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চালাকালে রাজাকার কমান্ডার আব্দুল মান্নান হাওলাদারের নেতৃত্বে ফজলুল হক, ইউছুফ আলী, আবদুর রাজ্জাক, হযরত আলীসহ ৪/৫ জন বরগুনা জেলার পাথরঘাটার হোগলাপাশা গ্রামে মুক্তিযোদ্ধাদের হত্যা করে। এছাড়া ওই অঞ্চলে নিরীহ মানুষকে নির্যাতনসহ তাদের বাড়ি-ঘরে অগ্নিসংযোগ, লুটপাট এবং একাধিক নারীকে ধর্ষণ করে। ওই ঘটনা পরিপ্রেক্ষিতে ২০১৭ সালের  ২২ মে বরগুনা জেলার পাথরঘাটা কাঁঠালতলী ইউনিয়নের শহীদ বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমানের ছেলে মিজানুর রহমান জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়েরের করেন।

মামলার এজাহারে আরো জানা গেছে, ১৯৭১ সালের ২৯ জুন মামলার অন্যতম সাক্ষী মুক্তিযোদ্ধা চিত্তরঞ্জন অধিকারীকে হত্যার উদ্দেশে আসামিরা সংঘবদ্ধ হয়ে তার গলায় ছুরি চালায়। পর দিন ৩০ জুন চিত্তরঞ্জন অধিকারীকে হত্যা করতে না পেরে তার আপন চাচা সুরেন্দ্র নাথ অধিকারীকে হত্যা করে লাশ গুম করে ফেলে। অতঃপর ১৮ আগস্ট বাদীর বাবা মতিয়ার রহমান ও অন্যতম সাক্ষী মনমথ রঞ্জন মিস্ত্রীর বাবা মনোহর মিস্ত্রী এবং চাচা কর্নধর মিস্ত্রীকে দিনের বেলা প্রকাশ্য দিবালোকে পাক হানাদার বাহিনীর উপস্থিতিতে গুলি করে হত্যা করা হয়। এছাড়াও পরবর্তীতে মনোহরের বাড়িতে অগ্নিসংযোগ করে লুটপাট ও ব্যাপক ক্ষতিসাধন করে।  

সিপিসি-৩ মানিকগঞ্জ অঞ্চলের র‌্যাব-৪ এর কোম্পানি কমান্ডার লেফটেন্টে মোহাম্মদ আরিফ হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে গত (৮ মে) সাড়াশি অভিযান পরিচালনা করে বরগুনা জেলার পাথরঘাটা এলাকা থেকে মানবতাবিরোধী অপরাধের দায়ে পলাতক ৩ জন যুদ্ধাপরাধীকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার আসামিদের সংশ্লিষ্ট দপ্তরে হস্তান্তর করা হয়েছে এবং এই ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও মন্তব্য করেন এই র‌্যাব কর্মকর্তা।  

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, মে ১০, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।