ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় ‘মোখা’: নিরাপদ আশ্রয়ে যেতে বিজিবির মাইকিং

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, মে ১৩, ২০২৩
ঘূর্ণিঝড় ‘মোখা’: নিরাপদ আশ্রয়ে যেতে বিজিবির মাইকিং

ঢাকা: ঘূর্ণিঝড় ‘মোখা’র আঘাত থেকে রক্ষা পেতে স্থানীয় জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য বিজিবির পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে।

শনিবার (১৩ মে) বিকেলে এসব তথ্য জানান বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে কক্সবাজার জেলা ও এর আশেপাশের উপকূলীয় এলাকায় ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে।  

এর প্রেক্ষিতে বিজিবি সদস্যরা আজ সকাল থেকে কক্সবাজার ও সেন্টমার্টিন এলাকায় বসবাসরত জনসাধারণকে আসন্ন ঘূর্ণিঝড় ‘মোখা’র কবল থেকে রক্ষার জন্য নিরাপদ আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য মাইকিং করছে। এই প্রচারণার ফলে জনসাধারণ ইতোমধ্যে তাদের প্রয়োজনীয় মালামালসহ নিরাপদ আশ্রয় কেন্দ্রে যাওয়া শুরু করেছে।

সীমান্তবর্তী প্রান্তিক জনগোষ্ঠীর কাছে প্রাকৃতিক দুর্যোগের আগাম বার্তা পৌঁছে দিতে মাঠে নেমেছে বর্ডার গার্ড বাংলাদেশ। ঘরে ঘরে যাচ্ছেন বিজিবি সদস্যরা। সবাইকে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য বলা হচ্ছে। টেকনাফ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দীন আহমেদের নেতৃত্বে, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।  

তিনি বলেন, আগাম প্রস্তুতি হিসেবে টেকনাফে আমার ব্যাটালিয়নের দায়িত্বাধীন এলাকায় ৫শ সৈনিক মাঠে তৎপর। তারা প্রতিটি বাড়িতে যাচ্ছেন। এলাকাবাসীর ঘূর্ণিঝড়ের আশঙ্কার কথা জানাচ্ছেন। তাদের সাইক্লোন শেল্টার বা কাছাকাছি আশ্রয়ে নিয়ে যাচ্ছেন। এছাড়াও বৈরী আবহাওয়ার সুযোগে সীমান্ত অপরাধ যাতে না বাড়ে, এরজন্য সীমান্তে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা।

এছাড়া বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ঘূর্ণিঝড় ‘মোখা’য় যেকোনো প্রয়োজনীয় সহায়তার জন্য ০১৭৬৯৬০০৫৫৫ এবং ০১৮৮৯৬০০৫৫৫ এই দুটি টোল ফ্রি নম্বর চালু করেছে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, মে ১৩, ২০২৩
এজেডএস/এসএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।