ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিজিটাল নিরাপত্তা আইন সাংবাদিকতার জন্য বাধা: টিআইবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, মে ১৬, ২০২৩
ডিজিটাল নিরাপত্তা আইন সাংবাদিকতার জন্য বাধা: টিআইবি কথা বলছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ।

ঢাকা: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন স্বাধীন সাংবাদিকতার জন্য প্রধান অন্তরায়। সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমকর্মীর বিরুদ্ধে এই আইনে দায়ের হওয়া মামলা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

 

মঙ্গলবার (১৬ মে) রাজধানীর ধানমন্ডিতে টিআইবির কার্যালয়ে দুর্নীতি দমন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স অ্যাগেইনস্ট করাপশনের (র‍্যাক) কার্যনির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময় সভায় ইফতেখারুজ্জামান এ কথা বলেন।

সরকার ডিজিটাল নিরাপত্তা আইনকে নিজেদের নানা উদ্দেশ্য বাস্তবায়নের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে দাবি করে তিনি বলেন, নির্বাচন সামনে রেখে এর প্রয়োগ আরও বেশি হতে পারে।

উপাত্ত সংরক্ষণ আইনসহ আরও বেশ কিছু নতুন আইন তৈরি হচ্ছে, যেগুলোর সব ক’টিতেই সাংবাদিকতা বা মতপ্রকাশে স্বাধীনতা বিপন্ন হতে পারে বলে জানান তিনি।  

ড. ইফতেখারুজ্জামান আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনটি এতটাই নিপীড়নমূলক যে এটিকে সংশোধন করেও কোনো সমাধানে পৌঁছানো সম্ভব নয়। একমাত্র সমাধান হচ্ছে এটি বাতিল করা।

টিআইবির নির্বাহী পরিচালকের মতে, সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে গণমানুষের মধ্যে তথ্য পৌঁছে দিতে ও জনসচেতনতা তৈরিতে সাহসী ভূমিকা পালন করছেন।

দুর্নীতিমুক্ত ও সুশাসিত দেশ গঠনে গণমাধ্যমকর্মীরা যাতে এ সাহসী ভূমিকা অব্যাহত রাখতে পারেন এবং গণমাধ্যমকে স্বাধীনভাবে কাজ করার উপযোগী পরিবেশ, কর্মীদের স্বাস্থ্যনিরাপত্তা ও নিয়মিত বেতন-ভাতার পাশাপাশি আপৎকালীন ঝুঁকি ভাতা নিশ্চিত করার জন্য সরকার, গণমাধ্যম মালিক ও সংশ্লিষ্ট অংশীজনদের প্রতি উদাত্ত আহ্বান তিনি।  

মতবিনিময় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন র‍্যাকের সভাপতি আহাম্মদ ফয়েজ, সাধারণ সম্পাদক জেমসন মাহবুবসহ সংগঠনের অন্য সদস্যরা।  

এছাড়া উপ‌স্থিত ছিলেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম ও একই বিভাগের সমন্বয়ক মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, মে ১৬, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।