ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

মুফতি মুহিব্বুল হকের জানাজায় লাখো মুসল্লির ঢল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, মে ১৮, ২০২৩
মুফতি মুহিব্বুল হকের জানাজায় লাখো মুসল্লির ঢল

সিলেট: সিলেটের ঐতিহ্যবাহী ‘জামেয়া কাসিমুল উলুম দরগাহ’ মাদরাসার মুহতামিম বাংলাদেশ উলামা পরিষদের সভাপতি প্রথিতযশা আলেম শায়খুল হাদিস মাওলানা মুফতি মুহিব্বুল হকের (গাছবাড়ি) জানাজা সম্পন্ন হয়েছে।  

 বৃহস্পতিবার (১৮ মে) বেলা আড়াইটায় নগরের শাহী ঈদগাহ ময়দানে তার জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজায় অংশ নিতে লাখো মানুষের ঢল নামে। এসময় আশেপাশের সড়কও কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়। ঈদগাহ ময়দানে জায়গা না হওয়ায় আশপাশের রাস্তাগুলো বন্ধ করে জানাজার নামাজ আদায় করেন মুসল্লিরা।  

জানাজায় ইমামতি করেন তার বড় ছেলে দরগাহ মাদরাসার মুহাদ্দিস মাওলানা এনামুল হক জুনাইদ।  জানাজা শেষে হযরত শাহজালাল (রহ.) মাজার কবরস্থানে মরদেহ দাফন করা হয়।

এরআগে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত সর্বস্তরের মানুষের দেখার জন্য মরহুমের মরদেহ দরগাহ মাদরাসায় নেওয়া হয়। দুপুর ১২ টায় শাহী ঈদগাহে তার মরদেহ নেওয়া হয়।

বুধবার (১৭ মে) মাগরিবের নামাজের পর দরগাহ মাদরাসায় তার নিজ বিশ্রাম কক্ষে ইন্তেকাল করেন মুফতি মুহিব্বুল হক। তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে, চার মেয়ে ও ছাত্র-শিক্ষক-মুরিদানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সিলেটের প্রবীণ ও সর্বজন শ্রদ্ধেয় আলেম শায়খুল হাদিস মাওলানা মুফতি মুহিব্বুল হক (গাছবাড়ি)। আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তার বাবা ইসহাক (রহ.)-ও একজন বরেণ্য আলেম ছিলেন।  

মুহিব্বুল হক ১৯৬৯ সালে চট্টগ্রামের হাটহাজারী মাদরাসা থেকে বার্ষিক পরীক্ষায় সম্মিলিত মেধাতালিকায় প্রথম স্থান অধিকার করে দাওরায়ে হাদিস পাস করেন।
 
বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, মে ১৮, ২০২৩
এনইউ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।