ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মেট্রোরেল এলাকায় লাগানো হবে বনসাই জাতীয় গাছ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, মে ২০, ২০২৩
মেট্রোরেল এলাকায় লাগানো হবে বনসাই জাতীয় গাছ

ঢাকা: রাজধানীতে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল এলাকাজুড়ে সবুজায়ন করা হচ্ছে। মেট্রোরেলের নিচে মাঝখানের সড়ক বিভাজকে বনসাই জাতীয় গাছ লাগানোর পরিকল্পনা হাতে নিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

কর্মকর্তারা জানান, বনসাই গাছ লাগানোর সিদ্ধান্ত নেওয়ার প্রধান কারণ, এসব গাছ দীর্ঘস্থায়ী হবে। এক পর্যায়ে গিয়ে আর বড় হবে না। ফলে গাছ মেট্রোরেলের প্রকল্পে কোনো ক্ষতি করবে না।  

ডিএমটিসিএল জানায়, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের মিডিয়ামের (মাঝখানের জায়গা) পুরো জমি কাজে লাগানো হবে। এরইমধ্যে কর্মসূচি বাস্তবায়নের জন্য মেট্রোরেলের মিডিয়ামের মাটি প্রস্তুতের কাজ চলছে।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (লাইন-৬) উপ-প্রকল্প পরিচালক শান্তি মনি চাকমা বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, মেট্রোরেলের মিডিয়ামজুড়ে ১২ প্রজাতির গাছ লাগানো হবে। এগুলো অনেকটাই বনসাই জাতীয় গাছ। কারণ এ গাছগুলো খুব একটা বড় হবে না। একপর্যায়ে গিয়ে আর বাড়বেও না।  

তিনি বলেন, মাটি ও আবহাওয়ার কথা চিন্তা করেই এ পরিকল্পনা নেওয়া হয়েছে। যেখানে ছায়া বেশি, সেখানে ছায়া সহিষ্ণু গাছ লাগাব। যেখানে রোদ বেশি, সেখানে রোদ সহিষ্ণু গাছ লাগাব।  

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, এরইমধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের পথজুড়ে পাতাবাহার, কাঞ্চন, করবী, গন্ধরাজ, কুর্চি, রাধাচূড়া, হৈমন্তী, টগর, সোনালু, কৃষ্ণচূড়া, কদম, বকুল ও পলাশ গাছ লাগানো হয়েছে।  
 
বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, মে ২০, ২০২৩
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।