ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুসৌরিতে এনসিজিজির ৬০তম ব্যাচের উদ্বোধন

ডিপ্লোম্যাটিক  করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫২ ঘণ্টা, মে ২২, ২০২৩
মুসৌরিতে এনসিজিজির ৬০তম ব্যাচের উদ্বোধন

ঢাকা: ভারতের ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্ন্যান্স (এনসিজিজি) আয়োজিত ৬০তম ব্যাচের ফ্ল্যাগশিপ ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রাম (সিবিপি) ফ্ল্যাগশিপ কোর্সে অংশ নিয়েছেন বাংলাদেশের সরকারি কর্মকর্তারা।  

সোমবার (২২ মে) মুসৌরিতে এনসিজিজি ক্যাম্পাসে এ কোর্সের উদ্বোধন করা হয়।

সোমবার (২২ মে) ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো এ তথ্য জানায়।

কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে সেঞ্চুরি অফ এশিয়া গঠনে এনসিজিজি মহাপরিচালক ভরত লাল নিষ্ঠার সঙ্গে কাজ করার জন্য সরকারী কর্মচারীদের প্রতি আহ্বান জানান।

এ পর্যন্ত বাংলাদেশের ২১৪৫ জন কর্মকর্তাকে এনসিজিজি থেকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ২০২৫ সালের মধ্যে আরও ১৮০০ কর্মকর্তাকে দক্ষতা ও সক্ষমতা বাড়ানোর জন্য বাংলাদেশ সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। এর অংশ হিসেবে, গত দুই বছরে এনসিজিজি থেকে বাংলাদেশ থেকে ৫১৭ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

কোর্সটি নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নের জন্য কার্যকর পাবলিক নীতি ও বাস্তবায়নের জন্য কর্মকর্তাদের পাবলিক নীতি, শাসন, প্রযুক্তির ব্যবহার এবং দক্ষতার ক্ষেত্রে নতুন জ্ঞান দিয়ে থাকে।

এনসিজিজি ২০১৪ সালে ভারত সরকারের কর্মী, জনঅভিযোগ ও পেনশন মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় একটি শীর্ষ স্তরের প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। এনসিজিজিকে ভারতের পাশাপাশি অন্যান্য উন্নয়নশীল দেশের সরকারি কর্মচারীদের জননীতি, শাসন, সংস্কার, প্রশিক্ষণ এবং সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে কাজ করার জন্য বাধ্যতামূলক করা হয়েছে। এটি সরকারের থিঙ্ক ট্যাংক হিসেবেও কাজ করে। এখান থেকে এ পর্যন্ত ১৫টি দেশের সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

৬০তম কোর্সটি পরিচালনা করেছেন কোর্স সমন্বয়কারী ড. এ. পি. সিং, সহযোগী কোর্স সমন্বয়কারী ড. সঞ্জীব শর্মা।

বাংলাদেশ সময়: ২২৪৬ ঘণ্টা, মে ২২, ২০২৩
টিআর/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।