ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মেট্রোরেলের নিরাপত্তায়

অনুমতি পেলো ২৩১ সদস্যের এমআরটি পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, মে ২৪, ২০২৩
অনুমতি পেলো ২৩১ সদস্যের এমআরটি পুলিশ

ঢাকা: স্বপ্নের মেট্রোরেলের নিরাপত্তায় ম্যাস র‍্যাপিড ট্রানজিট পুলিশ বা এমআরটি পুলিশের গঠন চূড়ান্ত করেছে সরকার।

মেট্রোরেল চালুর প্রায় পাঁচ মাস পর একজন উপ-মহাপরিদর্শকের (ডিআইজি) নেতৃত্বে ২৩১ জনের জনবলসহ চূড়ান্তভাবে অনুমতি পেয়েছে পুলিশের নতুন এই ইউনিটটি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পুলিশ-৩ শাখা থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

উপসচিব নূর-এ-মাহবুবা জয়া স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, এমআরটি মেট্রোরেল সুষ্ঠুভাবে পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরাপত্তা নিশ্চিত করতে তিনটি ক্যাডার পদ ও ২২৮টি নন-ক্যাডার পদসহ মোট ২৩১টি পদ সৃষ্টি এবং ১৫টি যানবাহন টিওঅ্যান্ডইভুক্তকরণ হয়েছে।

ইউনিটটিতে রয়েছে একজন ডিআইজি, একজন পুলিশ সুপার, দুইজন পরিদর্শক, একজন পরিদর্শক (নিরস্ত্র), একজন পরিদর্শক (সশস্ত্র), দুজন এসআই (নিরস্ত্র), দুইজন এসআই (সশস্ত্র), তিনজন এএসআই (নিরস্ত্র), চারজন এএসআই (সশস্ত্র), পাঁচজন নায়েক, ১০ জন কনস্টেবল, একজন কম্পিউটার অপারেটর, একজন হিসাবরক্ষক, একজন উচ্চমান সহকারী ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক দুইজন।

এমআরটি লাইন-৬ এর জন্য থাকছে একজন অতিরিক্ত পুলিশ সুপার, ছয়জন পরিদর্শক (নিরস্ত্র), দুইজন এসআই (নিরস্ত্র), ৩৪ জন এএসআই (নিরস্ত্র) ও ১৫৩ জন কনস্টেবল।

যানবাহন হিসেবে থাকছে একটি জিপ, চারটি পিকআপ ভ্যান ও ১০টি মোটরসাইকেল।

গত বছরের ২৮ ডিসেম্বর দেশের প্রথম স্বপ্নের মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের আগে ও উদ্বোধন পরবর্তীসময়ে এমআরটি পুলিশ গঠনের আগ পর্যন্ত নিরাপত্তার স্বার্থে পুলিশের রিজার্ভ ফোর্স ও থানা পুলিশ নিরাপত্তা দিয়ে আসছিল।  

তবে অবশেষে মেট্রোরেলের সার্বিক নিরাপত্তা বিধানে এমআরটি পুলিশ গঠন চূড়ান্ত করল সরকার।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, মে ২৪, ২০২৩
পিএম/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।