ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশে কৃষি শিল্প কারখানা করতে চায় চীন: কৃষিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, মে ২৫, ২০২৩
বাংলাদেশে কৃষি শিল্প কারখানা করতে চায় চীন: কৃষিমন্ত্রী

ঢাকা: চীন বাংলাদেশে কৃষি যন্ত্রপাতি তৈরির কারখানা, কৃষি প্রক্রিয়াজাতকরণের জন্য অ্যাগ্রো-ইন্ডাস্ট্রিয়াল পার্ক, বিজ্ঞানীদের প্রশিক্ষণ ও যৌথ গবেষণার জন্য অ্যাগ্রিকালচারাল টেকনোলজি কোঅপারেশন সেন্টার স্থাপনের জন্য আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।  

বৃহস্পতিবার (২৫ মে) সচিবালয়ে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে বৈঠকে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এসব প্রস্তাব দেন।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশ-চীনের সুসম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ ও চীনের মধ্যে কৃষিখাতে সহযোগিতা বাড়ানোর অনেক সুযোগ রয়েছে। এসব সহযোগিতার মাধ্যমে কৃষিখাতে বাংলাদেশ ও চীনের দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে।  

চীনের প্রস্তাবকে স্বাগত জানিয়ে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশ সরকার সব ধরনের সহযোগিতা দেবে। দেশের বিজ্ঞানীদের জন্য উচ্চশিক্ষার ক্ষেত্রে আরও বেশি স্কলারশিপ দেওয়ার জন্য মন্ত্রী অনুরোধ করেন।

তিনি বলেন, জাতীয় স্বার্থকে সবার আগে বিবেচনায় নিয়ে বাংলাদেশ সব দেশের সঙ্গে সুসম্পর্ক রাখতে চায়।  

রোহিঙ্গাদের বাংলাদেশের জন্য বোঝা উল্লেখ করে রোহিঙ্গা প্রত্যাবর্তনে চীনের সহযোগিতা কামনা করে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশ ছোট দেশ, ১৭ কোটি জনসংখ্যা। এ অবস্থায়, ১০ লাখ রোহিঙ্গার খাদ্য, বাসস্থান, চিকিৎসা, নিরাপত্তা নিশ্চিত করা খুবই কঠিন। তাছাড়া, দেশের নিরাপত্তার জন্যও রোহিঙ্গারা হুমকিস্বরূপ।

চীনা রাষ্ট্রদূত জানান, চীন রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে আন্তরিকভাবে কাজ করছে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার, উপ সচিব ইশরাত রেজা, চীনা দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলররা।
 
বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, মে ২৫, ২০২৩
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।