ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গানে গানে মানবপাচার রোধের ডাক দিলেন মমতাজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, মে ২৭, ২০২৩
গানে গানে মানবপাচার রোধের ডাক দিলেন মমতাজ

কক্সবাজার: কক্সবাজার সমুদ্র সৈকতে শ্রোতাদের সুরের মূর্ছনায় ভাসালেন জনপ্রিয় কণ্ঠশিল্পী ও সংসদ সদস্য (এমপি) ফোক সম্রাজ্ঞী মমতাজ বেগম। একইসঙ্গে ডাক দিলেন মানবপাচার প্রতিরোধের।

তার সঙ্গে একাত্ম প্রকাশ করে শ্রোতারাও নিলেন মানবপাচারের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর শপথ।

শনিবার (২৭ মে) সন্ধ্যায় কক্সবাজার সমুদ্র সৈকতের লাবনী পয়েন্টে সুইজারল্যান্ডের সহযোগিতায়, জেলা প্রশাসন কক্সবাজার ও উইনরক ইন্টারন্যাশনাল এ কনসার্টের আয়োজন করে। কনসার্টে মমতাজ ছাড়াও গান পরিবেশন করে ব্যান্ড ‘মাদল’।  

এছাড়াও অনুষ্ঠানে মানবপাচার বিরোধী একটি ‘পট গান’ এবং মানবপাচার প্রতিরোধে সচেতনতা, সমাজে মানবপাচারের শিকার সারভাইভারদের অধিকার বিষয়ক প্রামাণ্যচিত্র ‘আগুনপাখি’ প্রদর্শন করা হয়।

মানবপাচারের বিরুদ্ধে সাধারণ মানুষকে সচেতন করার এমন অভিনব উদ্যোগ দর্শকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। এমন উদ্যোগের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান শ্রোতারা।

সুইজারল্যান্ড দূতাবাস, বাংলাদেশ এর সহযোগিতায় উইনরক ইন্টারন্যাশনাল পরিচালিত ‘আশ্বাস: মানবপাচার থেকে উদ্ধারপ্রাপ্ত নারী ও পুরুষদের জন্য’ প্রকল্পের মাসব্যাপী প্রচারণার অংশ হিসেবে এ ‘সচেতনতামূলক কনসার্ট ও প্রামাণ্যচিত্র প্রদর্শন’ আয়োজন করা হয়। অনুষ্ঠান বাস্তবায়নে সহায়তা করে কক্সবাজার জেলা প্রশাসন।  

আয়োজনের শুরুতেই স্বাগত বক্তব্য দেন কক্সবাজারের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ শাহীন ইমরান এবং উইনরক ইন্টারন্যাশনালের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ও আশ্বাস প্রকল্পের টিম লিডার দীপ্তা রক্ষিত।

স্বাগত বক্তব্যে দীপ্তা রক্ষিত মানবপাচারের ভয়াবহতা তুলে ধরে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সচেতন হওয়ার আহ্বান জানান। কনসার্ট আয়োজনে সহযোগিতার জন্য জেলা প্রশাসন, সাংবাদিক, জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান তিনি।

নিজের বক্তব্যে মানবপাচার প্রতিরোধে সরকার ও কক্সবাজার জেলা প্রশাসনের পদক্ষেপের কথা তুলে ধরে মুহাম্মদ শাহীন ইমরান সময়োপযোগী এ আয়োজনের জন্য উইনরক ইন্টারন্যাশনালকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে সাধারণ শ্রোতাদের পাশাপাশি প্রশাসন, জনপ্রতিনিধি, মানবাধিকার কর্মীসহ সমাজের বিভিন্ন স্তরের গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপনী সংস্থা কুল এক্সপোজারের সার্বিক ব্যবস্থাপনায় এর আগে, গত ৪ মে খুলনায় একই ধরনের কনসার্ট অনুষ্ঠিত হয়। যেখানে সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীত শিল্পী চন্দনা মজুমদার ও ব্যান্ড ডিফারেন্ট টাচ। একই ধারাবাহিকতায় ৭ মে সাতক্ষীরায় ও ১০ মে যশোরে অনুষ্ঠিত কনসার্টে ছিলেন চন্দনা মজুমদার, সন্দীপন ও জলের গান। প্রতিটি আয়োজনেই উইনরক ইন্টারন্যাশনাল প্রণীত প্রামাণ্যচিত্রটি প্রদর্শিত হয়। প্রতিটি কনসার্টে বিপুল সংখ্যক মানুষের সমাগম ঘটে।  

প্রসঙ্গত, উইনরক ইন্টারন্যাশনাল সুইজারল্যান্ড এর সহায়তায় মানবপাচার প্রতিরোধ ও সারভাইভারদের সুরক্ষা কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশে ‘আশ্বাস’ প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি ২০১৮ সাল থেকে দেশের মানবপাচারের ঝুঁকিপ্রবণ পাঁচটি জেলা তথা কক্সবাজার, খুলনা, যশোর, সাতক্ষীরা ও চট্টগ্রাম এর ১৫টি উপজেলায় মানবপাচার বিরোধী কার্যক্রম বাস্তবায়ন করে।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, মে ২৭, ২০২৩
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।