ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য ‘সমতা’ আনল ইউএসএআইডি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, মে ৩০, ২০২৩
তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য ‘সমতা’ আনল ইউএসএআইডি সমতা প্রকল্প উদ্বোধন । ছবি: জি এম মুজিবুর

ঢাকা: সমাজের বৈষম্যের শিকার ও পিছিয়ে পড়া তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর উন্নয়নে ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) নতুন একটি প্রকল্প নিয়ে এসেছে।  

নতুন এই প্রকল্পের নাম সমতা।

বাংলাদেশে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি প্রকল্পটি বাস্তবায়নে কাজ করবে।

মঙ্গলবার (৩০ মে) রাজধানীর একটি হোটেলে এই প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রতিমন্ত্রী বলেন, সমাজের প্রতিটি ক্ষেত্রে তারা নিগৃহীত। গাড়িতে, বাসে এমনকি চোখ দিয়ে পর্যন্ত তাদের নিগ্রহের শিকার হতে হয়। আমি ময়মনসিংহে চেষ্টা করেছি তাদের জন্য বাসস্থানের ব্যবস্থা করতে। কিন্তু তারা একত্রিত হতে চান না। আমি বন্ধুকে অনুরোধ করব তাদের কাউন্সেলিং করতে।  

বন্ধুর উদ্দেশে তিনি বলেন, আপনাদের সঙ্গে আমি কাজ করতে চাই। আপনারা মুক্তাগাছার মতো একটি মডেল উপজেলা বেছে নিন। তারা আমাকে বাবা বলে ডাকে। কিন্তু তারা বাসে টাকা তোলে, মানুষকে বিরক্ত করে, আমি এটি চাই না। আমি চাই আপনারা অন্তত একটি উপজেলাকে বেছে নিন।

বিশেষ অতিথির বক্তব্যে ইউএসএআইডির বাংলাদেশের মিশন ডিরেক্টর ক্যাথরিন ডি স্টিভেন্স বলেন, এই প্রকল্পের শুভ উদ্বোধনে আমি অত্যন্ত আনন্দিত। আমি মনে করি, দুর্ভাগ্যবশত বাংলাদেশে এই প্রকল্পের প্রয়োজনীয়তা আছে। বাংলাদেশে বৈষম্যের শিকার তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর আর্থ সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে এই প্রকল্প কাজ করবে বলে আমি মনে করি। এর মাধ্যমে লিঙ্গ বৈষম্য ও নিগ্রহ কমবে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর অনেক দেশই এটি নিয়ে কাজ করছে। বিশ্বব্যাপী এই জনগোষ্ঠীর মানুষের সুরক্ষার অভাব রয়েছে। এখান থেকে বেরিয়ে আসতে শিক্ষা, কর্মসংস্থান এবং সাংস্কৃতিক পরিবর্তন ঘটাতে হবে।

তৃতীয় লিঙ্গের অধিকার কর্মী ও ব্লাস্টের জুনিয়র অ্যাডভোকেসি অফিসার শোভা সরকার বলেন, আমরা লিঙ্গ বৈচিত্র্য জনগোষ্ঠীকে অত্যাচার, নির্যাতনের শিকার হতে দেখি। তা পরিবার থেকেই শুরু হয়। সরকারের পক্ষ থেকে যদি একটা সেইফ হোম থাকলে খুবই ভালো হতো। আশা করি, সমতা প্রকল্প আগামী ৫ বছরে পারিবারিক কাউন্সেলিং থেকে শুরু করে বিভিন্ন করপোরেট জায়গায় কাজ করবে। এই প্রকল্পের আওতায় রাষ্ট্রের নীতিমালা নিয়েও কাজ হবে।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, আগামী পাঁচ বছরের জন্য দেশের আটটি বিভাগে প্রকল্পের কাজ হবে। তৃতীয় লিঙ্গ ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ সামাজিক উন্নয়ন ও ন্যায়বিচার নিশ্চিতে কাজ করাই এই প্রকল্পের উদ্দেশ্য। এই প্রকল্পের আওতায় ৮ হাজার ৭০০ জন মানুষকে সহায়তা ও ৪ হাজার ৭৫০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তথ্য দিয়ে সহায়তা করা হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির নির্বাহী পরিচালক সালেহ আহমেদ, অডিও ভিজ্যুয়াল উপস্থাপনা করেন সমতা প্রকল্পের দলনেতা এ কে এম মাহবুবুল ইসলাম।

এ ছাড়া, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনএইডসের কান্ট্রি ডিরেক্টর ড. সায়মা খান, সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন বন্ধু'র কারিগরি উপদেষ্টা কমিটির সদস্য ড. উবায়দুর রব।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, মে ৩০, ২০২৩
এমকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।