ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বাজেট নিয়ে খুলনায় মিশ্র প্রতিক্রিয়া

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, জুন ১, ২০২৩
বাজেট নিয়ে খুলনায় মিশ্র প্রতিক্রিয়া বাঁ থেকে- টুটুল, শ্যামল সিংহ, যাদু ও হেলাল। ছবি- বাংলানিউজ

খুলনা: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারের তৃতীয় মেয়াদের শেষ (২০২৩-২৪ অর্থ বছরের) বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’।

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। যা আওয়ামী লীগ সরকারের টানা ১৫তম ও দেশের ইতিহাসের সবচেয়ে বড় বাজেট।

জাতীয় সংসদে প্রস্তাবিত এ বিশাল বাজেট ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মিশ্র মতামত জানিয়েছেন খুলনার বিভিন্ন রাজনৈতিক দল ও ব্যবসায়ী নেতারা।

প্রস্তাবিত বাজেটের বৃহৎ আকার ও উন্নয়ন পরিকল্পনাকে এক পক্ষ স্বাগত জানালেও, তা বাস্তবায়নে শঙ্কা প্রকাশ করেছেন অপর পক্ষ।

বাজেটকে শিল্প ও ব্যবসাবান্ধব বলে মন্তব্য করে সাধুবাদ জানিয়েছেন খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক মো. মফিদুল ইসলাম টুটুল।

তিনি বলেন, এ বাজেট জনবান্ধব। এতে মুদ্রাস্ফীতি কমবে। নিত্যপণ্যের দামও কমবে। ইতিহাসের সবচেয়ে বড় বাজেট উপস্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রতি ধন্যবাদ জানাচ্ছি।

প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় ভিন্ন মত প্রদর্শন করে খুলনার তরুণ উদ্যোক্তা অ্যাডভোকেট হেলাল হোসেন বাংলানিউজকে বলেন, বাজেটে আইএমএফ-কে খুশি করার প্রচেষ্টা দেখা গেছে। করসীমা বাড়ানো হয়েছে। তরুণ উদ্যোক্তাদের জন্য কোনো সুখবর নেই। কলমের মতো শিক্ষা উপকরণের ওপর ভ্যাট প্রস্তাব অযৌক্তিক। এমনিতে শিক্ষা উপকরণের দাম অনেক বেড়েছে। এছাড়াও তরুণ উদ্যোক্তাদের মতামত নেওয়া হয়নি এই বাজেটে।

খুলনা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শ্যামল সিংহ রায় বলেন, ঘোষিত বাজেট বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট। স্মার্ট বাংলাদেশ গঠনের চালিকাশক্তি হিসেবে তরুণ-তরুণী ও যুবসমাজকে প্রস্তুত করে তোলার উদ্দেশ্যে গবেষণা, উদ্ভাবন ও উন্নয়নমূলক কাজে প্রস্তাবিত বাজেটে ১০০ কোটি টাকা বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। আশা করছি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এ বাজেট বিশেষ ভূমিকা রাখবে।  

প্রস্তাবিত বাজেটটি সম্পূর্ণভাবে বাস্তবসম্মত ও সময়োপযোগী মন্তব্য করে তিনি আরও বলেন, এই বাজেট বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সম্পূর্ণ আত্মনির্ভরশীল এক জাতি গঠনের প্রত্যয়ে বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর বাজেট। গণমুখী ও জনকল্যাণকর বাজেট উপস্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রতি ধন্যবাদ জানিয়ে খুলনায় তাৎক্ষণিকভাবে আনন্দ মিছিলও করা হয়েছে।

এদিকে খুলনা জেলা বিএনপির সাবেক নেতা ও স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মশিউর রহমান যাদু বলেন, এ বাজেট কোনোভাবেই সাধারণ মানুষের কল্যাণ বয়ে আনবে না। এই বাজেট ডলার পাচারকারী ও অর্থ লুটেরাদের বাজেট। বর্তমান কঠিন সময়ের প্রেক্ষিতে সম্পূর্ণ বাস্তবতা বিবর্জিত একটি বাজেট। এটি কেবল সরকারের আশীর্বাদপুষ্টদের জন্যই করা হয়েছে। এক কথায় শেষ সময়ে লুটপাট করে নিজেদের বিত্তশালী করে শূন্য দেশকে আরও শূন্য করে, তলাবিহীন ঝুড়িতে পরিণত করার বাজেট। এই বাজেট জনগণের সঙ্গে চলমান তামাশার অংশ ছাড়া আর কিছুই না।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, জুন ১, ২০২৩
এমআরএম/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।