ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান উৎসব শুরু শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, জুন ২, ২০২৩
লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান উৎসব শুরু শনিবার

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের বারদীতে শুরু হচ্ছে উপমহাদেশের অন্যতম আধ্যাত্মিক গুরু ও হিন্দু সম্প্রদায়ের মহাপুরুষ লোকনাথ ব্রহ্মচারীর ১৩৩তম তিরোধান উৎসব।

আগামী শনিবার (৩ জুন) থেকে এ উপলক্ষে বারদীতে অবস্থিত লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে তিন দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

তিরোধান উৎসবে অংশ নিতে এরই মধ্যে ভারত, নেপাল, ভুটান, ও শ্রীলঙ্কা থেকে বিপুল সংখ্যক লোকনাথ ভক্ত বারদী আশ্রমে এসে পৌঁছেছেন। দেশের বিভিন্ন স্থান থেকে আসা কয়েক লাখ লোকনাথ ভক্তের পদচারণায় মুখর হয়ে উঠেছে আশ্রম এলাকা।  

এদিকে তিরোধান উৎসব উপলক্ষে সোনারগাঁ উপজেলা প্রশাসন ওই এলাকায় নিরাপত্তা জোরদার করেছে। তাছাড়া লোকনাথ ভক্তদের চলাচল নির্বিঘ্নে করতে ওই এলাকার শতাধিক স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ফলে প্রশাসনের প্রতি সন্তুষ্টি জ্ঞাপন করেছে আশ্রম কর্তৃপক্ষ। উৎসব উদযাপন উপলক্ষে আশ্রম কমিটি ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। আশ্রমের মন্দির, তীর্থ নিবাসসহ আশ্রম এলাকা সাজানো হয়েছে রঙ-বেরঙের বর্ণাঢ্য সাজে। বিভিন্ন ফুল ও আলোয় সাজানো হয়েছে আশ্রমের চার পাশ।  

সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব আলম জানান, লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে আসা ভক্তদের নিরাপত্তায় পুলিশ সর্বদা প্রস্তুত রয়েছে। আশ্রম এলাকায় পুলিশ, র‌্যাব, আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তিন শতাধিক সদস্য নিরাপত্তায় থাকবেন। এছাড়া বারদী এলাকা সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি পুলিশ নিয়ন্ত্রণে আনার আপ্রাণ চেষ্টায় থাকবে।
 
জানা যায়, লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে মেলাকে কেন্দ্র করে বারদী এলাকায় আওয়ামী লীগের দুই পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করায় কোনো প্রকার মেলা বা দোকানপাট বসার অনুমতি দেয়নি স্থানীয় প্রশাসন।  

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজওয়ান উল ইসলাম জানান, লোকনাথ ভক্তদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এ বছর অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে আশ্রম এলাকায় কোনো প্রকার দোকানপাট বসার অনুমতি দেওয়া হয়নি। যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, জুন ০২, ২০২৩
এমআরপি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।