ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্কুল বিতর্ক প্রতিযোগিতা

নারীর সমান অধিকার প্রতিষ্ঠায় উত্তরাধিকার আইনের পরিবর্তন প্রয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, জুন ৪, ২০২৩
নারীর সমান অধিকার প্রতিষ্ঠায় উত্তরাধিকার আইনের পরিবর্তন প্রয়োজন

ঢাকা: স্কুল বিতর্ক প্রতিযোগিতায় নারীর সমান অধিকার প্রতিষ্ঠায় উত্তরাধিকার আইন পরিবর্তনের প্রতি গুরুত্বারোপ করা হয়েছে।
রোববার রায়েরবাজার উচ্চ বিদ্যালয়ে ‘পারিবারিক সম্পদ ও সম্পত্তিতে নারীর সমান অধিকার প্রতিষ্ঠায় চাই উত্তরাধিকার আইনের পরিবর্তন’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) ঢাকা পশ্চিম কেন্দ্র।

রায়েরবাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেহেরুন নেসার সভাপতিত্বে এ প্রতিযোগিতায় বিতার্কিক হিসেবে ২ জন ছেলে ও ৪ জন মেয়ে অংশগ্রহণ করেন। বিচারক ছিলেন ডা. রোকন-উজ-জামান, খলিলুর রহমান, তাহাজ্জত হোসেন, সালমা ফেন্সি ও জাকিয়া বারি। চূড়ান্ত ফলাফলে পক্ষের দল ৩৫২ নম্বর পেয়ে বিজয়ী ও বিপক্ষের দল ২১৬ নম্বর পেয়ে রানার্স আপ হয়। পরে বিতার্কিকদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

অত্যন্ত সুন্দর ও মনোমুগ্ধকর পরিবেশে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় আরও উপস্থিত ছিলেন বিএনপিএসের সহকারি সমন্বয়কারি সিথি ঘোষ, কেন্দ্র ব্যবস্থাপক মো. হেলাল উদ্দিন, তাহাজ্জত হোসেন, করিমুনন্নেসা আকন্দ, মাহমুদা আকন্দ, শামসুননাহারসহ শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও অভিভাবরা।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বলা হয়, সংবিধানে সব নাগরিককে সমান অধিকার দেওয়া হয়েছে। কিন্তু আমাদের পারিবারিক আইন ধর্ম দ্বারা নিয়ন্ত্রিত। সেখানে কিছু বিষয় আছে, আমাদের মূল সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। যে কারণে অনেক সামাজিক সূচকে ভালো করলেও বাংলাদেশের নারীদের অবস্থান এখনও খুবই দুর্বল। এর অন্যতম কারণ উত্তরাধিকার আইন। যে কারণে এই আইনটি পরিবর্তন হওয়া দরকার। অভিন্ন পারিবারিক আইন তৈরি করা প্রয়োজন।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, জুন ৪, ২০২৩
টিএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।